| প্রচ্ছদ

শেষ মুহূর্তে ব্যর্থ হলো ইরানের স্যাটেলাইট উৎক্ষেপণ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৪ বার। প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০ ।

ব্যর্থ হয়েছে ইরানের নতুন স্যাটেলাইট উৎক্ষেপণ চেষ্টা। শেষ মুহূর্তে রকেটের গতি কমে যাওয়ায় কক্ষপথে বসানো যায়নি দেশে তৈরি স্যাটেলাইটটি।

রবিবার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় সেমনাম প্রদেশের ইমাম খোমেনি স্পেসপোর্ট থেকে জাফর-১ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়।

রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ‘সিমোর্ঘ’ রকেটের ধীর গতির কারণে যোগাযোগ স্যাটেলাইটটি কক্ষপথে স্থাপন করা সম্ভব হয়নি।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাকাশ কর্মসূচি বিভাগের মুখপাত্র আহমাদ হোসেইনি বলেন, ‘রকেটের প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের মোটর ঠিকমতো কাজ করেছিল। স্যাটেলাইটটি সফলভাবে রকেট থেকে আলাদাও হয়েছিল। কিন্তু কক্ষপথে পৌঁছাতে শেষের দিকে প্রয়োজনীয় গতি ছিল না।’

আলজাজিরা জানায়, এই স্যাটেলাইট ছিল বৈজ্ঞানিক পর্যবেক্ষণ কর্মসূচির অংশ। তবে এটাকে ‘উস্কানি’ হিসেবে আখ্যায়িত করে আসছিল যুক্তরাষ্ট্র।

ইরানের টেলিযোগাযোগ মন্ত্রী মোহাম্মাদ জাবাদ আজারি জাহরোমি টুইট বার্তায় উৎক্ষেপণ ‘ব্যর্থ হওয়ার’ বিষয়টি স্বীকার করেছেন। তবে তিনি বলেন, “আমরা কিন্তু অদম্য! আমাদের আরও ‘গ্রেট ইরানিয়ান স্যাটেলাইট’ আসছে।”

একই দিন স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য তৈরি নতুন প্রজন্মের ইঞ্জিনচালিত ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে ইরান। রা’দ-৫০০ নামের স্বল্পপাল্লার এই ক্ষেপণাস্ত্র ৫০০ কিলোমিটার পর্যন্ত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

মন্তব্য