| প্রচ্ছদ

দাম্পত্য সম্পর্কে একঘেয়েমি কাটাবেন যেভাবে

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৬ বার। প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২০ ।

দীর্ঘদিন ধরে চলা সম্পর্ক কোনো না কোনো সময় এসে একটু হোঁচট খেতেই পারে। অনেক সময় সম্পর্কে একঘেয়েমি চলে আসে, প্রিয়জনের প্রতি আগের মতো টান অনুভব করেন না কিংবা সে আপনার প্রতি আগের মতো আগ্রহ দেখায় না।

টানা পোলাও বিরিয়ানি খাওয়ার পর শাক ভাজি ভর্তা দিয়ে ভাত খেতে ইচ্ছা করে। একে বলে ‘ডিটক্স ডায়েট’। মোবাইল স্ক্রিনে চোখ রেখে পড়ার অভ্যাস থাকলেও মাঝে মধ্যেই বইয়ের পাতা ওলটাতে ইচ্ছা করে। একে বলে ‘ডিজিটাল ডিটক্স’। ঠিক তেমনই পুরোনো সম্পর্কের ক্লান্তি কাটাতেও আছে ‘রিলেশনশিপ ডিটক্স’।

মনোবিজ্ঞানীদের মতে, সম্পর্কের একঘেয়েমি কাটিয়ে সেটিকে সুস্থ ভাবে টিকিয়ে রাখতে এই ‘রিলেশনশিপ ডিটক্স’ অত্যন্ত জরুরি। তবে এই ডিটক্স কিন্তু শুধুমাত্র ব্রেক-আপ বা ডিভোর্সের পরই নয়, সম্পর্কে থেকেও এই ‘ডিটক্স’ প্রক্রিয়া অনুসরণ করা যেতে পারে। জি নিউজ এক প্রতিবেদনে বিষয়টি প্রকাশ করে-

* আলাদা আলাদাভাবে দুজনে ঘুরে আসতে পারেন। বন্ধুবান্ধব বা পরিবারের অন্যদের সঙ্গেও সময় কাটান।

* নিজের পছন্দের কাজগুলো করুন। বই পড়া, সিনেমা দেখা পছন্দ করলে সেগুলোর জন্য সময় বের করুন।

* মন খুলে আড্ডা দিন। বন্ধুদের বাসায় দাওয়াত দিতে পারেন।

* নিজের শখ নিয়ে কিছুদিন ব্যস্ত থাকতে পারেন- বাগান করা, পশুপাখি পালা ইত্যাদি

* এই সময় যৌন জীবনের প্রতি সঙ্গীর প্রতি কোনোভাবেই চাপ দেয়া যাবে না। কিছুদিন পারলে সাময়িক দূরত্ব তৈরি করুন।

* দুজনই পরস্পরকে বিভিন্ন উপলক্ষে পছন্দের উপহার দিতে পারেন।

* সন্তান লালনপালনে বা সাংসারিক কাজে সঙ্গীকে সহায়তা করুন।

কিছুদিন নিজেকে সময় দিলে সম্পর্কের পুরোনো টান বা হারিয়ে যাওয়া রোমান্স ফিরে আসবে আপনার জীবনে। মনে রাখবেন সম্পর্কে একঘেয়েমি আসা বা সম্পর্ক অভ্যাসে পরিণত হওয়া মানেই যে সম্পর্কে ইতি টানতে হবে এমন নয়। নিজেদের সময় দিন। নতুন করে শুরু করার চেষ্টা করুন। দেখবেন পুরোনো আমেজ না পেলেও নতুনত্ব খুঁজে পাবেন যা সম্পর্ককে মজবুত করবে।

মন্তব্য