| প্রচ্ছদ

অমিত শাহের বাড়ির দিকে শাহিনবাগের মিছিল

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫০ বার। প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২০ ।

দু’দিন আগেই একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, কেউ যদি তার সঙ্গে সিএএ নিয়ে আলোচনা করতে চান তাহলে দরজা খোলা। তার ওই বক্তব্য শুনে শনিবারই শাহিনবাগের আন্দোলনকারীরা জানিয়েছিলেন, তারা দেখা করতে চান অমিত শাহের সঙ্গে।

রোববার সে মোতাবেক শাহিনবাগ থেকে মিছিল শুরু করেন কয়েকশ’ সংখ্যালঘু মহিলা। এগিয়ে যেতে থাকেন অমিত শাহের বাসভবনের দিকে। কিন্তু কিছুটা যাওয়ার পরই তাদের আটকে দেয় পুলিশ। খবর এনডিটিভির।

পুলিশ জানিয়েছে, আমরা আন্দোলনকারীদের বলেছি, আপনাদের প্রতিনিধি দলে কারা আছেন বলুন, তাদের স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়িতে পৌঁছে দেব। কিন্তু ওরা জানিয়েছেন, ওদের সেই অর্থে কোনো প্রতিনিধি দল নেই। আন্দোলনকারীদের বক্তব্য, স্বরাষ্ট্রমন্ত্রী আলোচনা চেয়েছিলেন। আমরা খোলাখুলি প্রকাশ্যে আলোচনা করতে চাই।

মিছিল যেখানে আটকে দেয়া হয় সেখানেই বসে পড়েন শাহিনবাগের আন্দোলনকারীরা। পরে বিকেল পৌনে চারটে নাগাদ ওই জায়গা থেকে ফিরে যান তারা। ফলে আলোচনা আর হল না।

দিল্লির ভোটে বিজেপি ধুয়েমুছে সাফ হয়ে যাওয়ার পর থেকে দৃশ্যতই কিছুটা নরম স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

একটি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে শাহ প্রস্তাব দিয়েছিলেন, সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে যদি কেউ তার সঙ্গে আলোচনা করতে চান, তাহলে স্বাগত। ৪৮ ঘণ্টার মধ্যে সেই প্রস্তাব লুফে নেন শাহিনবাগের আন্দোলনকারীরা।

ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে দক্ষিণ-পূর্ব দিল্লির শাহিনবাগে আন্দোলন চলছে। মূলত সংখ্যালঘু মহিলারাই সেই আন্দোলনের সামনের সারিতে। কোলে শিশু নিয়ে মায়েদের দেখা যাচ্ছে দিন-রাত এক করে ধর্নায় বসে থাকতে। দাবি একটাই, ধর্মের নিরিখে নাগরিকত্ব দেয়ার আইন বাতিল করতে হবে।

মন্তব্য