| প্রচ্ছদ

অস্কারজয়ী প্যারাসাইট তামিল সিনেমার নকল!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯৭ বার। প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২০ ।

অস্কার জিতে ইতিহাস গড়েছে দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’। প্রথম এশীয় ছবি হিসেবে পুরস্কিার জিতে সিনেমাটি। এ বছর সেরা পরিচালকের পুরস্কার উঠেছে বং জো হুয়ের হাতেও। ‘অরিজিনাল স্ত্রিনপ্লে’র জন্যও পুরস্কৃত হয়েছে দক্ষিণ কোরিয়ার ছবিটি। 

তবে এর চিত্রনাট্যই নাকি চুরি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

ভারতের দক্ষিণী প্রযোজক পি এল থেনাপ্পন দাবি করেছেন ‘প্যারাসাইট’ তাদের তামিল ছবি ‘মিনসারা কান্না‘ থেকে অনুপ্রাণিত। তবে কোথাও কৃতজ্ঞতা স্বীকার করা হয়নি। তামিল সেই ছবিতে অভিনয় করেছিলেন বিজয় ও খুশবু। 

এ নিয়ে প্রযোজক মামলা দায়ের করার কথাও ভাবছেন বলে জানান। 

আদালতের কাছে তিনি দক্ষিণ কোরিয়ার ওই ছবি নির্মাতাদের কাছ থেকে ক্ষতিপূর দাবি করবেন বলেও জানান। 

থেনাপ্পন বলেছেন, আমার ছবি থেকে প্লট চুরি করেছেন তারা। যখন তারা দেখেন আমাদের কোনো ছবি তাদের ছবি থেকে অনুপ্রাণিত, তারা মামলা দায়ের করেন। ঠিক একইভাবে আমরাও করব। এটাই যুক্তিযোগ্য। 

ছবির পরিচালক অবশ্য এ নিয়ে মামলার দিকে যেতে রাজি নন। 

তিনি বলেছেন, এ দেশের ছবি আন্তর্জাতিক স্তরে গ্রহণযোগ্যতা পাচ্ছে, এটাই তো বড় ব্যাপার। অভিনেতা বিজয়ের প্রতিক্রিয়া অবশ্য এখনও মেলেনি।

দক্ষিণ কোরিয়ার জাতিপ্রথা ও তার সমস্যা নিয়ে তৈরি ‘প্যারাসাইট’। দক্ষিণ কোরিয়ার এক গরিব পরিবারের কথা উঠে এসেছে এই ছবিতে। 

এই পরিবারের সদস্যরা পিজার বাক্স বানান। আধুনিক জীবনের সঙ্গে তাদের পরিচয় তেমন নেই। একদিন পরিবারের একটি ছেলে আবিষ্কার করে তাদেরই ঘর থেকে মোবাইলে টাওয়ার পাওয়া যাচ্ছে। এই ঘটনার পরই বদলে যায় তাদের জীবন। 

এভাবে জুন হো তৈরি করেছেন ‘প্যারাসাইট’। ছবিটি একটি ব্ল্যাক কমেডি থ্রিলার। 

অস্কারের আগে কান চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে ‘প্যারাসাইট’। এ ছাড়া গোল্ডেন গ্লোবও জিতেছে ছবিটি।

মন্তব্য