| প্রচ্ছদ

বগুড়ায় বেইলী সেতু ভেঙ্গে পানিতে ডুবেছে ট্রাক : যোগাযোগ বিচ্ছিন্ন

আমিনুল ইসলাম শ্রাবণ
পঠিত হয়েছে ৩৩৭ বার। প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২০ ।

বগুড়া-সিরাজগঞ্জ আঞ্চলিক মহাসড়কের ধুনট উপজেলার মাঠপাড়া গ্রামে গাড়ামারা খালের সেতু দ্বি-খন্ডিত হয়ে ভেঙ্গে বালু বোঝাই ট্রাক পানিতে ডুবে গেছে। মঙ্গলবার দুপুর ১টায় এ দুর্ঘটনা ঘটে। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। তবে ওই আঞ্চলিক সড়কের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। 

স্থানীয় সূত্রে জানা যায়, সড়ক ও জনপথ বিভাগের অর্থায়নে গত ১৯৯২ সালে বগুড়ার ধুনট-শেরপুর পাকা সড়কের মাঠপাড়া গ্রামে গাড়ামারা খালের ওপর ৬২ মিটার দৈর্ঘ্য বেইলী সেতুটি নির্মাণ করা হয়। নির্মাণের পর থেকে সেতুর উপর দিয়ে অতিরিক্ত মালামাল বোঝাই ভারি যানবহন পারাপার করে। এ কারনে ট্রানজাম ও ষ্টিল টেকিং (পাটাতন) নষ্ট হওয়ায় সেতুটি ক্ষতিগ্রস্থ হয়।

তারপরও ওই সেতুর উপর দিয়ে অতিরিক্ত মালামাল বোঝাই যানবহন পারাপার হতে থাকে। এ কারনে কয়েক বছরে সেতুটি কমপক্ষে ১৫বার ভেঙ্গে গিয়ে যানবহন চলাচল বন্ধ হয়েছে। সওজ কর্তৃপক্ষ বার বার জোড়াতালি দিয়ে ক্ষতিগ্রস্থ সেতুটি মেরামত করেন। কিন্তু সেতুটি বেশী দিন টিকে থাকে না। 

এ অবস্থায় মঙ্গলবার দুপুরের দিকে ধুনট উপজেলার যমুনা নদী থেকে অতিরিক্ত বালু বোঝাই একটি ট্রাক শেরপুর শহরের দিকে যাওয়ার পথে সেতুটি ভেঙ্গে পড়েছে। ট্রাকটি খালের পানিতে ডুবে গেছে। তবে এ ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। এদিকে সেতুটি ভেঙ্গে পড়ায় ওই আঞ্চলিক মহাসড়কের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) ইসমাইল হোসেন বলেন, ভেঙ্গে পড়া সেতুর দুই পাশে পুলিশ মোতায়েন করা হয়েছে। 

সওজ বগুড়া’র নির্বাহি প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, ঝুঁকিপূর্ণ সেতুর উপর দিয়ে অতিরিক্ত ওজনের পরিবহন পারাপার করার উপর নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে অতিরিক্ত বালু বোঝাই ট্রাক পারাপারের সময় সেতুটি ভেঙ্গে পড়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভেঙ্গে পড়া সেতুটি দ্রুত মেরামত করে যানবহন চলাচলের উপযোগি করা হবে। 
 

মন্তব্য