| প্রচ্ছদ

বগুড়ার শাজাহানপুরে হয়ে গেলো ঐতিহ্যবাহী খাউড়া মেলা

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি
পঠিত হয়েছে ১৩৮ বার। প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২০ ।

ফাল্গুন মাসের প্রথম বুধবার অনুষ্ঠিত হয়েছে খাউড়া মেলা। যার আরেক নাম ছোট সন্ন্যাস মেলা। বগুড়ার শাজাহানপুরের ঐতিহ্যবহী এই মেলাকে ঘিরে উপজেলার গ্রামগঞ্জে ছড়িয়ে পড়েছিল উৎসবের আমেজ। এবার মেলায় ২০ কেজি ওজনের একটি বোয়াল মাছের দাম হাঁকা হয়েছিল ৩০ হাজার টাকা।

প্রতিবছরের মতো এবারও মেলার আশপশের এলাকায় প্রতিটি বাড়ি নাইওরিতে ভরে উঠেছিল। মেলায় ক্রেতা-বিক্রেতাদের ব্যাপক সমাগম আর শিশুদের কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে উপজেলার জালশুকা, চান্দাই, নারিল্যা, খোট্টাপাড়া, বলদিপালান, চাঁচাইতারাসহ আশ পাশের এলাকা।

মেলার প্রধান আকর্ষণ থাকে বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ। বিশেষ করে বাঘাইড়, বোয়াল, কাতলা, রুই মাছ কিনতে অনেকেই সারা বছর অপেক্ষা করে মেলার এই দিনটির জন্য। মেলায় গিয়ে হরেক রকমের খেলনা, চুরি-ফিতা কেনার পাশাপাশি শিশুরা নাগরদোলায় দোল খাওয়ার সখ মিটিয়ে নেয়। বড়রা তাদের সংসারের ব্যবহার্য লোহার সামগ্রী, কাঠের আসবাবপত্র, হলুদ, পান খাওয়ার চুন ইত্যাদি প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী কিনে থাকেন। সেই সাথে মেলায় ফাগুনের পাকা বড়ই, কেসুর, খিরা ইত্যাদিও বেচা-কেনা হয়।

প্রতিবছর মাঘ মাসের শেষ বুধবার বগুড়ার গাবতলী উপজেলায় পোড়াদহ মেলা অনুষ্ঠিত হয়। যার আরেক নাম বড় সৈন্ন্যাস মেলা। এর এক সপ্তাহ পরেই অনুষ্ঠিত হয় খাউড়া মেলা। মেলাটি এ এলাকার প্রায় ৩শ’ বছরের ঐতিহ্য।

মন্তব্য