| প্রচ্ছদ

বগুড়ায় প্রাণের বইমেলা শুরু

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ১৮৪ বার। প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২০ ।

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষ্যে বগুড়ায় প্রাণের বইমেলা শুরু হয়েছে। জেলার সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বৃহস্পতিবার থেকে ১০ দিনব্যাপী ওই বইমেলার উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক ফয়েজ আহম্মেদ। তিনি শহীদ মিনার প্রাঙ্গনে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে ফেস্টুন ও বেলুন উড়িয়ে বইমেলার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম (বার), বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু এবং সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। এসময় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জোটের সভাপতি তৌফিক হাসান ময়না। স্বাগত বক্তব্য রাখেন জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী। জোটের দপ্তর সম্পাদক এইচ আলিম এর সঞ্চালনায় ও সাংস্কৃতিক উপ কমিটির আহবায়ক আব্দুল আউয়াল এর পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রথম দিনেই লেখক মাশরাফী হিরো’র প্রবন্ধ সঞ্চয়ন গ্রন্থের মোড়ক উন্মোচন করেন জেলা আওয়ামীলীগের সভাপতি মজিবর রহমান মজনু। নিউজ কর্ণার পাবলিশিং থেকে প্রকাশিত বইটির মোড়ক উন্মোচনের পর বই নিয়ে অনুভুতি প্রকাশ করেন প্রাবন্ধিক মাশরাফী হিরো। অন্যান্য লেখকদের নতুন কিছু বই এসেছে বগুড়া বইমেলায়। প্রথম দিনে বগুড়া বাউল গোষ্ঠী ও চর্চা সাংস্কৃতিক একাডেমীর শিল্পিরা সঙ্গিত পরিবেশন করেন। এবারের বইমেলায় অর্ধশাধিক বইয়ের স্টল মেলায় স্থান পেয়েছে।

বগুড়া শহীদ খোকন পার্ক শহীদ মিনারকে কেন্দ্র করে বইয়ের স্টলে নতুন নুতন বই আসতে শুরু করেছে। বইমেলায় প্রতিদিনি থাকছে জোটভুক্ত সংগঠনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। এরবারের বইমেলায় পুন্ড্র সম্মাননা পদক প্রদান করা হচ্ছে একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. এনামুল হককে। এছাড়া সাবেক এমপি আব্দুল মান্নান এর নামে একটি পদকের নামকরণ করা হয়েছে। যা সম্মাননা হিসেবে প্রদান করা হবে জেলা পরিষদের চেয়াম্যান ডাঃ মকবুল হোসেনকে।

আগামী ২৯ ফেব্রুয়ারি সমাপনী অনুষ্ঠানে এই পদক ও সম্মাননা প্রদান করা হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি প্রতিদিন নতুন বইয়ের মোড়ক উন্মোচন এর আয়োজনে থাকছে বইমেলায়। অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষ্যে ২০ থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা চলবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, জোটের সহ সভাপতি মতিয়ার রহমান, গৌতম কুমার দাস, আসাদ হোসেন, সহ সাধারণ সম্পাদক আলমগীর কবির, অর্থ সম্পাদক রবিউল আলম অশ্রু, প্রচার সম্পাদক লুবনা জাহান, জোটের সাবেক সাধারণ সম্পাদক এবিএম জিয়াউল হক বাবলা ও সাদেকুর রহমান সুজন, বগুড়া ইয়ূথ কয়্যারের সভাপতি লায়ন আতিকুর রহমান মিঠু, নান্দনিক নাট্যদলের সাধারণ সম্পাদক খলিলুর রহমান চৌধুরী, বাঙময় আবৃত্তি চক্রের সাধারণ সম্পাদক দৌলতুজ্জামান দৌলত, টিপু সুলতান, কবি মতিয়ার রহমান, কবি মুহম্মদ শহীদুল্লাহ্ এবং আমিনুল ইসলাম মানিক।

মন্তব্য