| প্রচ্ছদ

ভারতে মিলল সোনার খনি মজুদ ৩৩৫০ টন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১২০ বার। প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২০ ।

ভারতের উত্তরপ্রদেশের নকশাল অধ্যুষিত সোনভদ্র জেলায় দুটি  সোনার খনির সন্ধান পাওয়া গেছে। দুটি খনিতে প্রায় তিন হাজার ৩৫০ টন সোনা মজুদ আছে। যা দেশটিতে মজুদ থাকা সোনার চেয়ে পাঁচগুণ বেশি। ভারতে বর্তমানে সোনা মজুদ আছে প্রায় ৬২৬ টন।

জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ও উত্তরপ্রদেশ সরকারের ভূ-তত্ত্ব ও খনি দফতরের যৌথ উদ্যোগে মিলেছে এই সাফল্য। সূত্রের খবর, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার টিম ২০০৫ সাল থেকেই এই এলাকায় সোনা খোঁজার কাজ করছে। দীর্ঘ অনুসন্ধান ও গভীর গবেষণার পর ২০১২ সালে সোনার উপস্থিতি প্রমাণ হয়েছিল ওই এলাকায়। বৃহস্পতিবার সোনভদ্র জেলার খনিসংক্রান্ত বিভাগের কর্মকর্তা কে কে রাই জানান, সোনভদ্র জেলার সোনাপাহাড়ি ও হারদি এলাকায় দুটি সোনার খনির সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে সোনাপাহাড়ি খনিতে আছে ২৭০০ টন ও হারদি খনিতে আছে প্রায় ৬৫০ টন সোনা। সোনাপাহাড়ি খনিতে

ইউরেনিয়ামের ভান্ডার থাকার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছেন তিনি। সেই খোঁজও শুরু হবে শিগগিরই। প্রশাসনিক সূত্রের খবর, সোনার খনির উপস্থিতি নিশ্চিত হওয়ার পর সরকারের পক্ষ থেকে ওই সোনার খনি দুটি মাইনিংয়ের জন্য লিজে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সাত বিশেষজ্ঞ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য।

মন্তব্য