| প্রচ্ছদ

পাঠকের ভিড়ে জমজমাট বগুড়ার বইমেলা

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ৭৬ বার। প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২০ ।

পাঠকের ভিড় বেড়েছে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষ্যে বগুড়ার প্রাণের বইমেলায়। মেলার তৃতীয় দিন শনিবার শহীদ খোকন পার্ক শহীদ মিনারকে কেন্দ্র করে বইমেলা সাধারণ দর্শনার্থী, পাঠক, লেখক, সাংস্কৃতিক কর্মী ও প্রকাশকের ভিড়ে মেলা প্রাঙ্গণ পরিপূর্ণ হয়ে যায়।

এদিকে বইয়ের স্টলে নতুন-নুতন বই আসতে শুরু করেছে। বগুড়া থেকে প্রকাশ পেয়েছে মাশরাফী হিরোর প্রবন্ধ গ্রন্থ সঞ্চয়ন, অভিনয় শিল্পি আব্দুস সালাম এর বসন্তের অভিশাপ। বগুড়া ভান্ডালি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক কবি মুহম্মদ সাজির উদ্দীন সরকারের প্রথম কাব্যগ্রন্থ কাব্য মিলন এর মোড়ক উন্মোচন করেন একই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রাবন্ধিক মাশরাফী হিরো। এতে বক্তব্য রাখেন স্কুলে ম্যানেজিং কমিটির সদস্য নজরুল ইসলাম জুয়েল, অগ্রণী তরুণ সংঘের সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান বাপি, নান্দনিক নাট্যদলের সাধারণ সম্পাদক খলিলুর রহমান চৌধুরী, এবিএম জিয়উল হক বাবলা।

বসন্তের অভিশাপ বইটির মোড়ক উন্মোচন করেন বগুড়া সরকারি আজিুজল হক কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সামস উল আলম জয়। জোটের দপ্তর সম্পাদক এইচ আলিম এর সঞ্চালনায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাহমিনা খাতুন, বগুড়া লেখক পরিষদের সভাপতি কবি সুকুমার দাস, সারিয়াকান্দির সহকারি উপজেলা শিক্ষা অফিসার শাহ ইলিয়াস উদ্দিন ও লেখক আব্দুস সালাম। এদিনের নির্ধারিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, নজরুল পরিষদ বগুড়ার সভাপতি এ্যাডঃ মনতেজার রহমান মন্টু, জাতীয় রবীন্দ্রসঙ্গিত সম্মিলন পরিষদ বগুড়ার সভাপতি শ্যামল বিশ্বাসস।

বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে শুক্রবার শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদনকরা হয়। সকাল ১১টায় বরাবরের মত এবারও বগুড়ার ৫ ভাষা শহীদ সাদেক আলী আহম্মেদ, কবিরাজ এইচ.এম মতিয়ার রহমান খন্দকার, মোখলেছুর রহমান, এ্যাড: গাজীউল হক, নুরুল হোসেন মোল্লা এর কবরে পুস্পমাল্য অর্পন করে। এসময় ভাষা শহীদদের স্বজনদের সাথে সৌজন্য সাক্ষাত করেন। বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন জোটের সভাপতি তৌফিক হাসান ময়না। বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সহ সভাপতি মতিয়ার রহমান, গৌতম কুমার দাস, আসাদ হোসেন, আব্দুস সালাম, সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, সহ সাধারণ সম্পাদক এসএম বেলাল হোসেন, আলমগীর কবির, অর্থ সম্পাদক রবিউল আলম অশ্রু, সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বী, দপ্তর সম্পাদক এইচ আলিম, প্রচার সম্পাদক লুবনা জাহান, নির্বাহী সদস্য আসাদুর রহমান খোকন, আব্দুল মোবিন জিন্নাহ, শিরীন সুলতানা, আব্দুল আউয়াল, জোটের সাবেক সাধারণ সম্পাদক এবিএম জিয়াউল হক বাবলা ও সাদেকুর রহমান সুজন, বগুড়া ইয়ূথ কয়্যারের সভাপতি লায়ন আতিকুর রহমান মিঠু, নান্দনিক নাট্যদলের সাধারণ সম্পাদক খলিলুর রহমান চৌধুরী, বাঙময় আবৃত্তি চক্রের সাধারণ সম্পাদক দৌলতুজ্জামান দৌলত, আব্দুল্লাহহেল কাফি তারা। শুক্রবারের অনুষ্ঠানে ভারতের দক্ষিণ দিনাজপুর থেকে আগত বঙ্গরত্ন পদক পাওয়া কবি ও সমাজসেবী বালুর ঘাটের বিশ্বনাথ লাহা, বালুরঘাট হিলি ব্লকের উজ্জিবন সোসাইটির সম্পাদক ও কবি সুরুজ দাশ, একই এলাকার গল্পকার ও কবি গগন ঘোষ, সাংবাদিক বিনয় আগরওয়াল এবং সমাজ কর্মি দীপক ঘোষ।

এছাড়াও বইমেলায় প্রতিদিনি থাকছে জোটভুক্ত সংগঠনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। এরবারের বইমেলায় পুন্ড্র সম্মাননা পদক প্রদান করা হচ্ছে একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. এনামুল হককে। এছাড়া সাবেক এমপি আব্দুল মান্নান এর নামে একটি পদকের নামকরণ করা হয়েছে। যা সম্মাননা হিসেবে প্রদান করা হবে জেলা পরিষদের চেয়াম্যান ডাঃ মকবুল হোসেনকে। আগামী ২৯ ফেব্রুয়ারি সমাপনী অনুষ্ঠানে এই পদক ও সম্মাননা প্রদান করা হবে।

শনিবার পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় চর্চা সাংস্কৃতিক একাডেমী, বগুড়া বাউল গোষ্ঠি, পল্লীগীতি পরিষদ, উচ্চারণ একাডেমি, সপ্তস্বর শিল্পি গোষ্ঠি, বগুড়া ইয়ূথ কয়্যার, বন্ধন শিল্পী গোষ্ঠি, বাঙময় আবৃত্তি চক্র এবং বগুড়া নাট্যদল। 
 

মন্তব্য