| প্রচ্ছদ

মেলানিয়া ট্রাম্পের দিল্লি সফর নিয়ে মুখোমুখি বিজেপি-কেজরিওয়াল

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬১ বার। প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২০ ।

সোমবার ভারতে দু’দিনের ঐতিহাসিক সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৭ সালে ক্ষমতায় আসার পর এটাই তার প্রথম ভারত সফর।

ট্রাম্পের সফরসঙ্গী হচ্ছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাংকা ও জামাতা জারেড কুশনার।

সফরের প্রথম দিনেই উড়ে যাবেন আহমেদাবাদে। সেখানে ‘নমস্তে ট্রাম্প’ নামের একটি বড় র‌্যালিতে যোগ দেবেন তিনি। এখানেই তিনি উদ্বোধন করবেন বিশ্বে বৃহত্তম সর্দার প্যাটেল স্টেডিয়াম।

ভারত সফরের শেষ দিন মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দিল্লির একটি সরকারি স্কুল পরিদর্শনে যাবেন ফার্স্টলেডি মেলানিয়া। সেখানের শিক্ষার্থীদের সঙ্গে কিছুটা সময় কাটাবেন।

মঙ্গলবার যখন ডোনাল্ড ট্রাম্প হায়দরাবাদ হাউসে ব্যস্ত থাকবেন মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে, তখন তার স্ত্রী মেলানিয়া যাবেন দক্ষিণ দিল্লির একটি সরকারি স্কুলে।

মেলানিয়ার স্কুল পরিদর্শনে আমন্ত্রণ জানানো হয়নি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও উপমুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়াকে।

উপমুখ্যমন্ত্রী একসময় রাজধানীর বেশকিছু বিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে ‘হ্যাপিনেস ক্লাস’ বা ‘আনন্দের সঙ্গে পাঠ’ চালু করেন। এই পাঠক্রমে ছাত্রছাত্রীদের নিয়মিত ৪০ মিনিট ধরে ধ্যান, অন্যান্য ব্যায়াম ও খেলাধুলা করতে হয়।

আর সেই ব্যবস্থাই নিজের চোখে দেখতে চান ট্রাম্পপত্নি। সেখানেই দিল্লি সরকারের মুখ্যমন্ত্রী আমন্ত্রণ না পাওয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে।

এদিকে এনডিটিভি জানিয়েছে, মেলানিয়া ট্রাম্পকে দিল্লির স্কুল পরিদর্শনের জন্যে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আমন্ত্রণ জানাননি বলে আম আদমি পার্টির তরফে জানানো হয়েছে।

আপের দলীয় সূত্র জানিয়েছে, অরবিন্দ কেজরিওয়াল এবং মণীশ সিসোদিয়া কেন্দ্রীয় সরকারের এই কর্মসূচি থেকে সরে আসতে চাচ্ছে।

দিল্লি নির্বাচনের সময় বিজেপি প্রচার করেছিল, কেজরিওয়াল রাজত্বে সেখানকার সরকারি স্কুলের অবস্থা খুবই খারাপ। অথচ সেই স্কুলেই আবার মার্কিন ফার্স্ট লেডিকে নিয়ে যেতে চাইছে কেন্দ্রীয় সরকার। তাতেই ঘোর আপত্তি জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

মন্তব্য