| প্রচ্ছদ

শেষ দু'দিন থাকছে বিশেষ ছাড়

বগুড়ায় একুশে বইমেলাঃ সংগ্রহে এগিয়ে ই-সারথি

অসীম কুমার কৌশিক
পঠিত হয়েছে ২৫২ বার। প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ।

প্রথমবারের মতো বইমেলায় স্টল দিয়ে ব্যাপক সাড়া পাচ্ছে একটি অনলাইন সাহিত্য সাময়িকি ই-সারথি। তিনজন উদ্যোক্তার উদ্যোগে বগুড়ায় অমর একুশে বইমেলায় সব ধরনের বইয়ের সংগ্রহ রয়েছে তাদের। বাদ যায়নি বগুড়ার লেখকদের প্রকাশিত নতুন বইও।

উদ্যোক্তারা হলেন, মুনসী তারিকুল আলম ডলার, সনি সাদি এবং রায়হান আলী। মেলার শেষ দুইদিন বিশেষ ছাড়ে পাঠকের কাছে বই বিক্রি করা হবে বলে জানান তারা।

শহীদ খোকন পার্কে শহীদ মিনারকে কেন্দ্র করে গড়ে উঠা ওই বইমেলায় ‘ই-সারথি’ স্টলে যে ধরনের বই পাওয়া যাচ্ছে সেগুলো হলো- জনপ্রিয় লেখকদের গল্প ও উপন্যাস সমগ্র, হুমায়ুন আহমেদ সমগ্র, মুহম্মদ জাফর ইকবালের সায়েন্স ফিকশান (প্রজেক্ট আকাশলীন, গ্লিনা), ফিজিক্স ও ম্যাথ অলিম্পিয়াড, আইমান সাদিকের (লোকে কি বলবে, কমিউনিকেশন হ্যাকস ও স্টুডেন্ট হ্যাকস), ফ্রিল্যান্সিং বিষয়ক, সাদাত হোসাইনের উপন্যাস এবং শিশুদের জন্য রয়েছে মহাকাশ বিজ্ঞান বিষয়ক, মজার হাসির গল্প, অঙ্কন, হাতের লেখা বিষয়কসহ জনপ্রিয় অন্যান্য বই।

এর মধ্যে বগুড়ার লেখকদের যেসব বই রয়েছে- হোসনে আরা জেমীর 'বৃষ্টি করে নেবে' ও 'চিত্রপট', সাজিয়া আফরিন সোমার 'অমানবী', আকতার বানু জলির 'সাত সতেরো', কামরুন নাহার কুহেলীর 'ঘুলঘুলির আলোয় আকাঁ পথ' এবং  আখতার বানু জলি, মনোয়ার হোসেন ও সুরভী হাসনীনের লেখা তিন প্রজন্মের লেখকের গল্প ‘ত্রি’।

উদ্যোক্তারা জানান, আরিফ আজাদের বইয়ের প্রতি পাঠকদের বেশি আগ্রহ রয়েছে। এর মধ্যে 'প্যারাডক্সিক্যাল সাজিদ', 'বেলা ফুরাবার আগে', আরজ আলী সমীপে,' মা,মা,মা এবং বাবা' উল্লেখযোগ্য। এছাড়াও হুমায়ুন আহমেদ, সাদাত হোসাইন ও আইমান সাদিকের বইয়ের প্রতিও আগ্রহ রয়েছে পাঠকদের।

ই- সারথির উদ্যোক্তা মুনসী তারিকুল আলম ডলার বলেন, 'এই প্রথম নানান ধরনের সব বই নিয়ে পাঠকদের সামনে হাজির হয়েছে ই-সারথি। ইচ্ছা ছিলো সাহিত্য নিয়ে কিছু করার। তাই হঠাত করেই সিদ্ধান্ত নেওয়া হলো অমর একুশে বইমেলায় বগুড়ায় বুক স্টল দিবো। তাই একটু আলাদা ধাঁচে পাঠকদের চাহিদা অনুযায়ী সব ধরনের বই সংগ্রহ করা হয়েছে।'

এক প্রশ্নের জবাবে সনি সাদি নামে আরেকজন উদ্যোক্তা 'পুণ্ড্রকথাকে'  বলেন, বেশ সাড়া পাচ্ছি পাঠকদের। তবে শিশুদের বই বেশি বিক্রি হচ্ছে। এছাড়াও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের উপন্যাস এবং কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের সায়েন্স ফিকশানের প্রতি বেশি আগ্রহ রয়েছে।

রায়হান আলী নামে অপর উদ্যোক্তা জানান, মেলার শেষ দুদিন পাঠকদের জন্য থাকবে বিশেষ অফার।

মন্তব্য