| প্রচ্ছদ

করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৬৬৩

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৯ বার। প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২০ ।

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মঙ্গলবার ৭১ জনের প্রাণহানি হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬৬৩ জনে। আর এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭৭ হাজার ৬৫৮ জন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, চীনের নতুন করে ৫০৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে তাদের কাছে নিশ্চিত তথ্য রয়েছে। এদের মধ্যে ৯ জন ছাড়া বাকি সবাই হুবেই প্রদেশের বাসিন্দা। এই হুবেই প্রদেশের উহান শহর থেকেই করোনাভাইরাসের উৎপত্তি হয়। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের

চীনে করোনাভাইরাসের সংক্রমণ কমে এলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়ছে। চীনের বাইরে প্রাণঘাতী এই ভাইরাসে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে ইরানে, ১২ জন। এ ছাড়া দক্ষিণ কোরিয়ায় ৮ জন, জাপানে ৫ জন, ইতালিতে ৭ জন, হংকংয়ে ২ জন, ফিলিপাইনে ১ জন, ফ্রান্সে ১ জন ও তাইওয়ানে ১ জনের মৃত্যু হয়েছে।

খুব দ্রুত দক্ষিণ কোরিয়ায় বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮৯৩ জন। রাজধানী ছাড়িয়ে এটি ছড়িয়ে পড়েছে পুরো দেশে। সেখানেও অব্যাহত আছে পরিচ্ছন্নতা অভিযান। 

এরই মধ্যে ভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় ইতালির কার্নিভাল (উৎসব) বাতিল করা হয়েছে। বেশ কিছু শহরের সড়ক যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। বিখ্যাত পোশাক নকশাকার জর্জিও আরমানি লাইভ ফ্যাশন শো বাতিল করে ভিডিও স্ট্রিমিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

ইরানের অনেক এলাকা এখন কার্যত অচল হয়ে পড়েছে। দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে কয়েকটি দেশ।  রাজধানী তেহরানে কাজের সময়ও অপেক্ষাকৃত কম ভিড় লক্ষ্য করা যাচ্ছে। ১০টি প্রদেশে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। 

 

মন্তব্য