| প্রচ্ছদ

প্রাথমিকে ২৭ হাজার শিক্ষার্থীর ফল পরিবর্তন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৭ বার। প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২০ ।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। দুই ধাপে মোট ৮৪ হাজার ৩৩৯ জন ১ লাখ ২০ হাজার ১২৭টি আবেদন করা হয়। তার মধ্যে ২৭ হাজার ২০৯টি বিষয়ের ফল বিভিন্ন গ্রেডে পরিবর্তন হয়েছে।

মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে এ পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। খবর যুগান্তর অনলাইন 

ডিপিই থেকে জানা গেছে, গত বছরের ৩১ ডিসেম্বর সমাপনী-ইবতেদায়ী পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রকাশের পরদিন থেকে পরবর্তী ১৫ দিন পুনঃনিরীক্ষার আবেদন কার্যক্রম চলে। পরীক্ষার ফলাফলে সন্তুষ্ট না হয়ে সমাপনী পর্যায়ে মোট ১ লাখ ১৩ হাজার ৫১৭ জন আবেদন করে। তার মধ্যে বাংলা বিষয়ে ১৬ হাজার ৯৮৯টি, ইংরেজি বিষয়ে ৩০ হাজার ১৬০, গণিতে ১৮ হাজার ৩৪৩টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি বিষয়ে ১৬ হাজার ৮২২টি, সাধারণ বিজ্ঞানে ১৬ হাজার ৯৯০টি এবং বিজ্ঞান বিষয়ে ১৪ হাজার ২০৪টি আবেদন করা হয়। তার মধ্যে ২৪ হাজার ৭৯০ জনের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে।

অন্যদিকে পঞ্চম শ্রেণির ইবতেদায়ীতে মোট ৬ হাজার ৬১০টি আবেদন করা হয়। তার মধ্যে বাংলা বিষয়ে ১ হাজার ৭৮টি, ইংরেজিতে ১ হাজার ৯৯২টি, গণিতে ৪১১টি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং সাধারণ বিজ্ঞানে ১ হাজার ৭৩৮টি, কুরআন বিষয়ে ৭৪৩টি এবং আরবি বিষয়ে ১ হাজার ৪৪৮টি আবেদন জমা হয়। তার মধ্যে ফল পরিবর্তন হয়েছে ২৭ হাজার ২০৯ জন পরীক্ষার্থীর।

উল্লেখ্য, ১৭ নভেম্বর শুরু হয় পিইসি ও ইইসি পরীক্ষা। এতে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ও ইবতেদায়ী সমাপনীতে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন ছাত্র-ছাত্রী ছিল।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সমাপনী-ইবতেদায়ীর বৃত্তির ফল প্রকাশের পর পুনঃনিরীক্ষার ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

মন্তব্য