| প্রচ্ছদ

লাদেনের খোঁজ দেয়া পাক চিকিৎসক কারাগারে অনশনে

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৮ বার। প্রকাশ: ০৩ মার্চ ২০২০ ।

ওসামা বিন লাদেনের খোঁজ দেয়া পাকিস্তানের চিকিৎসক ডা. শাকিল আফ্রিদি সোমবার থেকে জেলখানায় অনশন শুরু করেছেন।

জঙ্গিদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য তাকে ১০ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন পাক আদালত। শুধু তাই নয়, কারাগারেও তার ওপরে অমানুষিক নির্যাতন করা হচ্ছে বলে দাবি শাকিলের। খবর ট্রেইট টাইমসের।

প্রতিবাদে জেলেই অনশনে বসলেন ওই চিকিৎসক। বর্তমানে পাঞ্জাবপ্রদেশের একটি জেলে রয়েছেন আফ্রিদি। সম্প্রতি তার সঙ্গে সেখানে দেখা করেন তার ভাই জামিল আফ্রিদি।

গণমাধ্যমকে তিনি বলেন, আমাদের গোটা পরিবারের ওপরে অত্যাচার হচ্ছে। জেলে শাকিলেরও ওপর নির্যাতন চলছে। জঙ্গিদের সঙ্গে সম্পর্ক রাখার জন্য তাকে ৩৩ বছর কারাদণ্ডের আদেশ দেন পাক আদালত। পরে বহু আবেদনের পর কারাদণ্ডের মেয়াদ কমিয়ে ১০ বছর করে দেয়া হয়।

২০১১ সালে টুইন টাওয়ারে হামলার পর লাদেনের খোঁজে আফগানিস্তানে হামলা করে মার্কিন সেনা। কোটি কোটি ডলার খরচ করেও তার খোঁজ মেলেনি। সে সময় সিআইএর সাহায্যে এগিয়ে আসেন ডা. শাকিল আফ্রিদি।

এলাকার শিশুদের পোলিও ভ্যাকসিন দেয়া নামে একটি ভুয়া প্রকল্প শুরু করেন শাকিল। ঘরে ঘরে গিয়ে তার কর্মীরা ভ্যাকসিন দিতে শুরু করে।

এভাবেই অ্যাবোটাবাদের একটি বাড়িতে লাদেনের খোঁজ পান তার কর্মীরা। শাকিলের পরিবারের দাবি, প্রতিহিংসা চরিতার্থ করতেই শাকিলকে গ্রেফতার করে তার বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছে।

মন্তব্য