| প্রচ্ছদ

শেখ হাসিনা হচ্ছেন নুসরাত ফারিয়া, তিশা বেগম মুজিব

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৫ বার। প্রকাশ: ০৩ মার্চ ২০২০ ।

ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল নির্মাণ করতে যাচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হতে যাওয়া এই সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন আরিফিন শুভ। এ ছাড়া ফেরদৌস আহমেদ, ফজলুর রহমান বাবুসহ আরও অনেকের অভিনয় করার কথা শোনা গিয়েছে।

এদিকে ৩ মার্চ মঙ্গলবার বিএফডিসির ওয়েবসাইটে একটি প্রজ্ঞাপনের মাধ্যমে ঘোষণা করা হয় সিনেমাটির নাম হবে ‘বঙ্গবন্ধু’। বিএফডিসির এমডি নুজহাত ইয়াসমিন স্বাক্ষরিত তালিকায় মোট ৫০জন অভিনেতা-অভিনেত্রীর নাম প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় দেখা যায়, শেখ হাসিনার চরিত্রে অভিনয় করবেন নুসরাত ফারিয়া আর বেগম মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা।

বায়োপিকে খন্দকার মোশতাকের চরিত্রে ফজলুর রহমান বাবু এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করার বিষয়ে চূড়ান্ত হওয়ার খবর মিলেছে অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদের। বাংলা ভাষায় নির্মিত হচ্ছে ছবিটি। তবে পর্দায় হিন্দি সাবটাইটেল থাকবে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত।

বায়োপিকটি নির্মাণে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

চলতি বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর শততম জন্ম দিবসে সিনেমাটির শুটিং শুরু হওয়ার কথা রয়েছে। ২০২১ সালের ১৭ মার্চের আগেই আন্তর্জাতিকভাবে মুক্তি দেওয়া হবে ছবিটি।

মন্তব্য