| প্রচ্ছদ

বাংলাদেশে ১৭০০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা কোকাকোলার

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে বার। প্রকাশ: ০৩ মার্চ ২০২০ ১৯:২৪:২৮ ।

বহুজাতিক কোমল পানীয় বিক্রেতা প্রতিষ্ঠান কোকাকোলা কোম্পানি বাংলাদেশে ১ হাজার ৭০০ কোটি টাকার নতুন বিনিয়োগের ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার প্রথমবারের মতো কোকাকোলার চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস কুয়েনসি রাজধানীর একটি হোটেলে নারী উদ্যোক্তাদের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ ঘোষণা দেন।

কোয়েনসি বলেন, ‘আমাদের বিশ্বাস, আমাদের ব্যবসা ঠিক ততটুকু টেকসই, যতটুকু আমাদের জনসমাজ পারিপার্শ্বিক পরিমণ্ডল টেকসই। যার মানে আমাদের ব্যবসার টেকসই উন্নয়ন তখনই সম্ভব হবে, যখন আমাদের চারপাশের জনসমাজ ও মানবসমাজের উন্নয়ন সম্ভব হবে।’

তিনি বলেন, ‘বাংলাদেশে এবং বাংলাদেশের জন্য ব্যবসা বাড়ানোর ক্ষেত্রে বিনিয়োগকে আমরা নিজেদের জন্য বড় সুযোগ হিসাবে দেখি। একইসঙ্গে আমরা প্রযুক্তিসহ বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নতিকেও স্বীকৃতি দিই।’

তিনি আরো বলেন, গত পাঁচ বছরে ৮৫০ কোটি টাকার বিনিয়োগ করেছে কোকাকোলা। বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে আগামী পাঁচ বছরে বাংলাদেশে আরও ১ হাজার ৭০০ কোটি টাকা (২০ কোটি ডলার) বিনিয়োগের পরিকল্পনা রয়েছে কোকাকোলার।

২০২০ সালের মধ্যে বাংলাদেশের এক লাখ নারীকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার কথাও বলেন তিনি।

ঢাকায় জেমস কোয়েনসির কিছুক্ষণ : এর আগে বেলা ১২টার কিছু সময় পর ঢাকায় আসেন জেমস কোয়েনসি। এ সময় তাকে অর্ভ্যথনা জানান উপস্থিত কর্মকর্তারা ও নারী উদ্যোক্তারা। এর আগে এই প্রতিষ্ঠানের কোনো চেয়ারম্যান বা প্রধান নির্বাহী বাংলাদেশ সফরে আসেননি। সেই হিসাবে কোয়েনসিই হচ্ছেন কোকাকোলার প্রথম কোনো প্রধান নির্বাহী ও চেয়ারম্যান, যিনি বাংলাদেশ সফরে এলেন।

বেলা সাড়ে ১২টার দিকে শুভেচ্ছা বক্তব্য দিতে মঞ্চে উঠেন কোয়েনসি।

তিনি জানান, কোকাকোলার ব্যবসায়িক পরিসর নিয়ে বাংলাদেশে বিনিয়গের কথা। পাশাপাশি  তুলে ধরেন বাংলাদেশের প্রেক্ষাপটে নারীদের আর্তসামাজিক উন্নয়নের কথা। এ সময় তিনি বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়নের প্রশংসা করেন। পরে তিনি কোকাকোলার আর্তসামাজিক উন্নয়নমূলক প্রকল্প ( উইমেন বিজনেস সেন্টার) ডব্লিউবিসির  আওতাধীন এলাকা খুলনা থেকে আসা এক নারীর স্বাবলম্বী হওয়ার গল্প শোনেন।

এর কিছুক্ষণ পরেই অনুষ্ঠান স্থান ত্যাগ করেন তিনি।

কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়, ২০১৫ সালে বাংলাদেশের গ্রামীণ নারীদের অর্থনৈতিক উন্নয়নের পথ তৈরির লক্ষ্যে ‘উইমেন বিজনেস সেন্টার’ (ডব্লিউবিসি) প্রকল্প চালুর মাধ্যমে ৫ বাই ২০ (ফাইভ বাই টুয়েন্টি) কর্মসূচির সূচনা ঘটায় কোকাকোলা বাংলাদেশ। কেন্দ্র–উপকেন্দ্র মিলিয়ে এখন পর্যন্ত ২০৪টি উইমেন বিজনেস সেন্টার পরিচালিত হচ্ছে। যার মাধ্যমে ৭০ হাজার নারী ইতিমধ্যে আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কোকাকোলা কোম্পানির ইন্ডিয়া ও সাউথ-ওয়েস্ট এশিয়ার প্রেসিডেন্ট টি. কৃষ্ণকৃমার, ইক্সিকিউটিভ অ্যাসিসটেন্ট টু দ্য সিইও স্টেসি লিন অ্যাপটার, কোকাকোলার এশিয়া প্যাসিফিক অঞ্চলের চিপ মার্কেটিং অফিসার ও গ্রুপ প্রেসিডেন্ট ম্যানুয়েল মানোলো আরোয়ো, এশিয়া প্যাসিফিক অঞ্চলের ডেপুটি গ্রুপ প্রেসিডেন্ট ও বোটলিং ইনভেস্টমেন্টস গ্রুপের প্রেসিডেন্ট মার্সেলো বফি, কোকা-কোলার দক্ষিণ-পশ্চিম এশিয়ার অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট সন্দীপ বাজোরিয়া, কোকা-কোলা ইন্ডিয়া ও সাইথ-ওয়েস্ট এশিয়ার পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনসের ভাইস-প্রেসিডেন্ট ইশতিয়াক আমজাদ এবং কোকা-কোলা বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অজয় বাতিজা।

মন্তব্য