| প্রচ্ছদ

হোমিওপ্যাথিক ওষুধেই সারবে করোনাভাইরাস!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭০ বার। প্রকাশ: ০৪ মার্চ ২০২০ ।

প্রাণঘাতী করোনাভাইরাস চীন ছাড়াও ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। এই ভাইরাস মোকাবিলায় প্রতিষেধক খুঁজতে বিশ্বের অনেক দেশে গবেষণা চলছে। পিছিয়ে নেই ভারতও। দেশটির আয়ুষ মন্ত্রক জানিয়েছে, হোমিওপ্যাথিক ওষুধ খেলেই সারবে করোনাভাইরাস। 

গত ২৯ জানুয়ারি এক অ্যাডভাইজারি প্রকাশ করেছে আয়ুষ মন্ত্রক । অ্যাডভাইজারি অনুযায়ী, সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন হোমিওপ্যাথি (সিসিআরএইচ) গত ২৮ জানুয়ারি নিজেদের বৈজ্ঞানিক পরামর্শক বোর্ডের ৬৪ তম সভায় করোনোভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার উপায় এবং পদ্ধতি নিয়ে আলোচনা করেছে। বিশেষজ্ঞরা তাতে জানিয়েছেন হোমিওপ্যাথিক ওষুধ ‘আর্সেনিকম অ্যালবাম ৩০'-এ করোনাভাইরাস সংক্রমণ ঠেকানো যেতে পারে।

এই ওষুধ তিনদিন খালি পেটে খাওয়ার কথা বলা হচ্ছে। সংক্রমণ হওয়ার এক মাস পর এই ওষুধ ফের খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ইনফ্লুয়েঞ্জা জাতীয় রোগের প্রতিরোধেও এই ওষুধ খাওয়া যেতে পারে বলেই দাবি করেছে তারা। খবর এনডিটিভির

তবে অনেকে বলছেন, আয়ুষ মন্ত্রকের এই অ্যাডভাইজারি সঠিক নয়। ‘আর্সেনিকম অ্যালবাম ৩০' করোনা ভাইরাসের উপর কাজ করে না। কোথাও কোনো গবেষণা নেই যেখানে করোনা ভাইরাস এবং এই ওষুধের সম্পর্কে আলোচনা করা হয়েছে।

আয়ুষ মন্ত্রক আরও জানিয়েছে, তুলসী, গোলমরিচ এবং অশ্বত্থের মতো আয়ুর্বেদিক টোটকায় মানুষ উপকার পেতে পারেন। 

 

মন্তব্য