| প্রচ্ছদ

জীববিজ্ঞান উৎসবে বগুড়ায় ৮ জেলার শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ৪০৬ বার। প্রকাশ: ০৬ মার্চ ২০২০ ।

বগুড়ায় জীববিজ্ঞান উৎসবে মেতে উঠেছিলো ৬ শতাধিক শিক্ষার্থী। শুক্রবার বগুড়া আমর্ড পুলিশ ব্যাটলিয়ন পাবলিক স্কুল ও কলেজ চত্বরে অনুষ্ঠিত ওই উৎসবে ৮ টি জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠাণের জীববিজ্ঞানে আগ্রহী ছয়শত ১১ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে।

জেলাগুলো হলো- বগুড়া,পাবনা, সিরাজগঞ্জ, জয়পুরহাট, গাইবান্ধা, নওগাঁ, খুলনা ও রংপুর। সেখানে বিজ্ঞান আসরে ‘সবার রক্তের ব্লাড গ্রুপ এক নয় কেন? মিউটেশন কেন হয়? শৈশবের অর্থ্যাৎ ১-৩ বছরের স্মৃতি মনে থাকেনা কেন? এমন সব মজার ও বুদ্ধিদীপ্ত অসংখ্য শিক্ষনীয় প্রশ্ন ছিল স্কুল কলেজের অংশগ্রহণ করা বিজ্ঞানমনস্ক শিক্ষার্থীদের। ওই আসরে উপস্থিত জীববিজ্ঞান বিশেষজ্ঞদের জবাবও ছিল তেমনি রসময় ও জ্ঞানগর্বের। সব মিলিয়ে বিজ্ঞানে তারুণ্যের স্পন্দন শোনা যায় বগুড়ায় এই বিজ্ঞান উৎসবে।

সকাল ৯ টায় জাতীয় ও আয়োজিত প্রতিষ্ঠানের পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে শুরু করা উৎসব। বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড (বিডিবিও) ও সমকাল আয়োজিত এই উৎসবের উদ্বোধন অনুষ্ঠান আমর্ড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজের (এপিবিএন) অধ্যক্ষ এটিএম মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত উদ্বোধন ঘোষণা করেন বগুড়া ৪ আমর্ড পুলিশ ব্যাটালিয়নের সহ-অধিনায়ক (পুলিশ সুপার) মো: আবু সাইম। তিনি বলেন, সুন্দর সমৃদ্ধ দেশ গড়তে বিজ্ঞানের গুরুত্ব অপরিসীম। তাই শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আরও আগ্রহ ও গুরুত্ব দেয়া প্রয়োজন। আমাদের দেশের বিজ্ঞান মনষ্করাই আর্ন্তজাতিক পরিমন্ডলে অবদান রেখে দেশের জন্য সম্মান বয়ে আনবে। 

উৎসবে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জীববিজ্ঞান উৎসব কমিটির  সভাপতিমন্ডলীর সদস্য ডা.নিত্য রঞ্জন পাল, বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর নির্বাহী পরিচালক ড. খন্দকার আলমগীর হোসেন, সমকালের পাঠক সংগঠন সমকাল সুহৃদ সমাবেশের বগুড়ার সভাপতি রাজেদুর রহমান রাজু। স্বাগত বক্তব্য রাখেন সমকালের বগুড়া ব্যুরো প্রধান মোহন আখন্দ। আরও উপস্থিত ছিলেন,সমকাল সুহৃদ সমাবেশের উপদেষ্টা আসাদুর রহমান কাজল,সমকাল বগুড়া ব্যুরোর স্টাফ রিপোর্টার এস এম কাওসার, বগুড়া সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক অরুপ রতন শীল। এনজাইম হিসেবে ছিলেন সুহৃদ অসীম, সোহাগ, সঞ্চিতা, শুভ, সম্পদ, আউয়াল, আশরাফুল, সুরঞ্জিত, সুপ্রিয়, আমিনুর, যুধিষ্টি, ইতি, জাকিয়া, জাহাঙ্গীর আলমসহ অন্যান্য এনজাইমরা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন, জীববিজ্ঞান অলিম্পিয়াড বগুড়া অঞ্চলের সাধারণ সম্পাদক এপিবিএন স্কুল এন্ড কলেজের শিক্ষক সঞ্জিদ কুমার দাস।

প্রশ্নত্তোর পর্বে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাংলাদেশ জীববিজ্ঞান উৎসব কমিটির  সভাপতিমন্ডলীর সদস্য ডা.নিত্য রঞ্জন পাল,বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজের জীববিজ্ঞান বিষয়ের শিক্ষক বনশ্রী উর্মি,এপিবিএন স্কুল এন্ড কলেজের মশিউর রহমান,শিশু বিশেষজ্ঞ ডা.পারভেজ,সরকারি আজিজুল হক কলেজের নয়ন সরকার,সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের ফিরোজ সরকার ও এপিবিএন স্কুল এন্ড কলেজের মামুনুর রশিদ ও বৈজ্ঞানিক কর্মকর্তা মশিউর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানের পরে এক ঘন্টার লিখিত পরীক্ষা ও পরে প্রশ্নত্তোর পর্ব শুরু হয়। এ পর্বে ঢাকায় জাতীয় পর্যায়ে প্রতিযোগীতায় অংশগ্রণের জন্য টিকিট পেয়েছেন ১৫০ জন। এর মধ্যে ৩ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ২৮ জন। এদের মধ্যে সেরাদের সেরা হয়েছেন হায়্যার সেকেন্ডারিতে বগুড়া সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের মাহফুজ আরা আফরোজ,সেকেন্ডারি ক্যাটাগরিতে বগুড়া পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের নাসিবুল হক নুর ও জুনিয়র ক্যাটাগরিতে আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল এন্ড কলেজের আবু বশির। হায়্যার সেকেন্ডারিতে ৮ জন,সেকেন্ডারিতে ১১ জন ও জুনিয়র ক্যাটাগরিতে ৯জন। হায়্যার সেকেন্ডারি ক্যাটাগরিতে চ্যাম্পিয়নরা হলো-সরকারি শাহ সুলতান কলেজের রেজাউনুল ইসলাম এবং সরকারি আজিজুল হক কলেজের ৬ জন। এরা হলো- অদিত সাহা দিপ্ত,ফওজিয়া হক সুকন্যা,মালিহা হক রাইসা,তাসনিমুল হায়দার ও গাজী তৌফিকুর রহমান চৌধুরী,নুর মোহাম্মদ হাসর। সেকেন্ডারি ক্যাটাগরিতে সিরাজগঞ্জ বিএল সরকারি উচ্চ বিদ্যালয়ের আমিরুল ইসলাম খান নাহিন,বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের আনিকা তাসনিম নিশাত,খুলনা মিলিটারী কলেজিয়েট স্কুলের আতিক ইয়াসির,বগুড়া শেরপুরের শেরউড স্কুল এন্ড কলেজের ধ্রুব কুমার রায়,বগুড়া বিয়াম মডেল স্কুল এন্ড কলেজের আফসানা সাদিয়া,পাবনা জিলা স্কুলের মির্জা আফ্রিদি হোসাইন,পাবনা ক্যাডেট কলেজের ইমরান খান,বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নিবেদিতা পাল, বগুড়া বিয়াম মডেলের রাজিব আল হাসিব ও বগুড়া আরডিএ ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজের আব্দুল্লাহ আল জাহিদ জিহাদ। জুনিয়র ক্যাগরিতে বগুড়া এপিবিএন স্কুল এন্ড কলেজের সাদমান সাকিব ও আফরাজুর রহমান,বগুড়া বিয়াম মডেলের ফাহমিদা তাবাসসুম,সোহাইব হোসাইন ও আফিয়া মোস্তফা জিম, রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের ফাতিমা নওশাত,রংপুর ক্যান্ট: পাবলিক স্কুল এন্ড কলেজের মৌরিন আক্তার সাফা,বগুড়া আরডিএ ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজের জান্নাতুল ফেরদৌস। শেষে সকল অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট এবং বিজয়ীদের মেডেল পরিয়ে দেয়া হয়।

মন্তব্য