| প্রচ্ছদ

ভুটানে প্রথম করোনাভাইরাস রোগী শনাক্ত

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৬ বার। প্রকাশ: ০৬ মার্চ ২০২০ ।

ভুটানে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী কার্যালয় থেকে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিবিসি জানায়, আক্রান্ত রোগী দেশটিতে ঘুরতে আসা এক মার্কিন নাগরিক। ৭৬ বছর বয়সী এই ব্যক্তি সঙ্গীসহ ভুটানে বেড়াতে আসেন।

ভুটান প্রধানমন্ত্রী কার্যালয় জানায়, ওই ব্যক্তি সঙ্গীসহ ১৮ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসি থেকে ভারতে ঘুরতে আসেন। সেখান থেকে ২ মার্চ ভুটানে আসেন তারা।

ভুটানে প্রবেশের সময় তার শরীরে কোনো ধরনের উপসর্গ দেখা দেয়নি। তবে কয়েকদিন পর জ্বর, কাশি ও শ্বাসকষ্টে আক্রান্ত হলে তার মধ্যে করোনাভাইরাসের অস্তিত্ব নিশ্চিত হওয়া যায়।

এদিকে ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩১ জনে দাঁড়িয়েছে। যাদের মধ্যে ১৬ জনই ইতালীয় নাগরিক বলে জানা গেছে। করোনার থাবায় চীনের পর নতুন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইতালি।

কভিড-১৯ নামে এই করোনাভাইরাসের উৎপত্তি চীনে। ডিসেম্বরের শেষে দেশটির হুবেই প্রদেশটির রাজধানী উহান থেকে পুরো বিশ্বে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৯৮ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। যার অধিকাংশই চীনের বাসিন্দা। মৃতের সংখ্যা ৩ হাজার ৩৮৩ জন। যাদের মধ্যে ২৭০ জনের বেশি মারা গেছে চীনের বাইরে।  ইতালি ও ইরানেও ভয়াবহ পরিস্থিতি ধারণ করেছে করোনা সংক্রমণ। দেশ দুইটি যথাক্রমে মারা গেছে, ১৪৮ জন ও ১০৭ জন।

মন্তব্য