| প্রচ্ছদ

নিজের প্রশংসা শুনে কেঁদে ফেললেন নরেন্দ্র মোদী

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৪ বার। প্রকাশ: ০৭ মার্চ ২০২০ ।

এক মহিলার প্রশংসা শুনে চোখে পানি ধরে রাখতে পারলেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই মহিলা বলেছিলেন, “আমি ঈশ্বরকে দেখিনি। কিন্তু ঈশ্বরের রূপে আপনাকে দেখেছি। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।” শনিবার ভারতীয় জনৌষধি পরিযোজনা’য় উপকৃতদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলছিলেন নরেন্দ্র মোদী। 

প্রতি মাসে এক কোটির উপর পরিবার জনৌষধি কেন্দ্রগুলি থেকে বাজার দর থেকে ৫০ থেকে ৯০ শতাংশ কম দামে ওষুধ পেয়ে থাকে। এর ফলে সাধারণ মানুষের প্রায় সাড়ে বারো হাজার কোটি টাকা বেঁচে যায়। শুধু তাই নয় দেশ জুড়ে ৯০ লাখ মানুষ আয়ুষ্মান ভারত প্রকল্পে বিনামূল্যে চিকিত্সাও পেয়ে থাকে।

এই প্রকল্প থেকে তাঁরা কেমন সুফল পেয়েছেন তা প্রধানমন্ত্রীকে এ দিন জানিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাঁদের সঙ্গে কথা বলছিলেন মোদী। সেখানেই উত্তরাখণ্ডের দেহরাদূন থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে দীপা সাহা নামের ওই মহিলা।
দীপা বলেন, ‘‘২০১১ সালে তিনি পক্ষাঘাতে আক্রান্ত হন। চলাফেরা, কথা বলাও তাঁর পক্ষে সম্ভব হচ্ছিল না। চিকিৎসাও ঠিক মতো করাতে পারছিলেন না। কারণ ঔষুধের দাম খুব বেশি। আগে তাঁর পাঁচ হাজার টাকার ওষুধ লাগত মাসে, জনোষধি প্রকল্প আসার পর সেই ওষুধই এখন দেড় হাজারে কিনতে পারেন। ফলে অনেক সুস্থ আছেন তিনি। ’’এর পরই কাঁদতে কাঁদতে দীপা বলেন, “আমি ঈশ্বরকে দেখিনি। কিন্তু ঈশ্বরের রূপে আপনাকে দেখেছি।”

সুত্র: আনন্দবাজার পত্রিকা

মন্তব্য