| প্রচ্ছদ

ঝড়ের গতিতে ছড়াচ্ছে করোনার সংক্রমণ, হুশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৬ বার। প্রকাশ: ০৮ মার্চ ২০২০ ।

ঝড়ের গতিতে ছড়াচ্ছে প্রাণঘাতী করোনার সংক্রমণ। আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। মারা গেছে সাড়ে তিন হাজারের বেশি। আর এমন পরিস্থিতির মধ্যে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া বিভিন্ন দেশের সরকারকে হুশিয়ারি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)।

সংস্থাটির ডিরেক্টর টেডরস অ্যাডানম গেব্রিয়াস বলেছেন ‘এটি কোনো মহড়া চলছে না। তবে আমরা কেউই আশা ছাড়তে পারি না। কোনো অজুহাতও চলবে না। তিনি বলেন, এ ধরনের পরিস্থিতির জন্য বিশ্বের সব দেশই বহু দিন ধরে প্রস্তুতি নিয়েছে। এখন সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করার সময় এসেছে। একসঙ্গে সব কটি দেশ নিজেদের মধ্যে সমন্বয় রেখে চেষ্টা করলে অবশ্যই এই মারাত্মক ভাইরাসকে আমরা আটকাতে পারব। তবে কিছু কিছু দেশ রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য সব ধরনের সতর্কতা নিচ্ছে না।

শুক্রবার রাত পর্যন্ত বিশ্বে ৯০ দেশে ১ লাখ ৬৮০ জন মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে ডব্লিউএইচও। বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৩ হাজার ৪৫৬ জনের।

চীন ছাড়া পরিস্থিতি সব চেয়ে জটিল ইরান, ইতালি আর দক্ষিণ কোরিয়ায়।

ইরানে মৃতের সংখ্যা ১২৪ ছুঁয়েছে। আক্রান্ত পাঁচ হাজারের কাছাকাছি। ইতালিতে মৃতের সংখ্যা দুশর কাছাকাছি। আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৬৩৬। আমেরিকায় ২৪৮ জন আক্রান্ত। মৃতের সংখ্যা ১২।

অস্ট্রেলিয়ারই এক গবেষণা সংস্থা এক রিপোর্টে দাবি করেছে, এই ভয়াবহ ভাইরাসের আক্রমণে সারা বিশ্বের দেড় কোটি মানুষের মৃত্যু হতে পারে।

তবে আশার কথা হলো আগামী মাসেই মানবদেহে পরীক্ষামূলক করোনাভাইরাস ভ্যাকসিন ব্যবহার শুরু হচ্ছে।

ব্রিটিশ বিজ্ঞানীরা ল্যাবরেটরিতে এ ওষুধের উন্নয়ন ঘটাতে ব্যাপক পরিশ্রম করে আসছিলেন। ভ্যাকসিন তৈরিতে গবেষকদের সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করতে হচ্ছে। কিছু ল্যাবে ভ্যাকসিন ইতোমধ্যে তৈরি হয়ে গেছে।

করোনাভাইরাসের প্রাণকেন্দ্র হুবেইপ্রদেশে এই ভাইরাসের সংক্রমণ তদারকির দায়িত্বপ্রাপ্ত দেশটির কেন্দ্রীয় সরকারের কর্মকর্তা ডিং জিয়াংইয়াং বলেন, আগামী মাসে কিছু ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন করা হবে। চীনের দক্ষিণাঞ্চলের শিনঝেনপ্রদেশে করোনাভাইরাস সংক্রমণের তথ্য বিশ্লেষণের পর দেশটির বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, বয়স্কদের মতো শিশুরাও এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে।

মন্তব্য