| প্রচ্ছদ

স্বেচ্ছায় করোনা ভাইরাস নিলে ছয় লাখ টাকা পুরস্কার!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯০ বার। প্রকাশ: ১২ মার্চ ২০২০ ।

করোনার ভাইরাস শরীরে নিলে যিনি নিবেন তাকে দেয়া হবে বাংলাদেশি টাকায় প্রায় ৬ লাখ টাকা। যুক্তরাজ্যের একদল গবেষক খুঁজছেন এমন কিছু স্বেচ্ছাসেবী যারা নিজের ইচ্ছায় শরীরে করোনাভাইরাস নিলে এই পুরস্কার পেতে পারেন। 

বিজ্ঞানীরা যেহেতু এখনো পৃথিবীতে করোনা ভাইরাসের কোনো নির্দিষ্ট প্রতিষেধক খুঁজে পাননি সেহেতু এই ভাইরাস নিয়ে এখন পরীক্ষা করে চলেছেন বিজ্ঞানীরা। মঙ্গলবার (১০ মার্চ) অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদ সংস্থা নাইন নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এইচভিভো নামের লন্ডনভিত্তিক ওই গবেষণা প্রতিষ্ঠানটি স্বেচ্ছাসেবী এই মানুষদের ৭ হাজার মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছেন। 

এতে বলা হয়, এই গবেষণায় অংশ নেয়া স্বেচ্ছাসেবীদের শরীরে করোনাভাইরাসের জীবাণু ঢুকিয়ে দুই সপ্তাহের জন্য একটি ল্যাবরেটরিতে অন্তরীণ (কোয়ারেন্টাইন) রাখা হবে। এ সময়ে তাদের অন্য কোনো মানুষের সংস্পর্শেও যেতে দেওয়া হবে না। স্বেচ্ছাসেবীদের দেয়া হবে বিশেষ খাবার। এটিও পরীক্ষারই অংশ। 

তবে, সাবধানতার জায়গা থেকে এ গবেষণায় অংশ নেওয়া স্বেচ্ছাসেবীদের শরীরে বর্তমান বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কভিড-১৯ করোনা ভাইরাসের জীবাণু দেওয়া হবে না, বরং করোনা পরিবারেরই তুলনামূলক মধ্যম মাত্রার অন্য দুই ভাইরাস ০সি-৪৩ ও ২২৯ই-এর জীবাণু সংক্রমিত করা হবে। কিন্তু এ দুই করোনা ভাইরাস নিয়ে গবেষণা করেই কভিড-১৯ করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পথে এগিয়ে যাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য