| প্রচ্ছদ

স্বাস্থ্যকর উপায়ে যেভাবে খাবেন ঘি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৭ বার। প্রকাশ: ১৪ মার্চ ২০২০ ১৩:২৪:১৭ ।

উপমহাদেশে বহুকাল ধরে রান্নায় ঘি ব্যবহার হয়ে আসছে। এটি আয়ুর্বেদিক চিকিৎসায়ও ব্যবহৃত হয়। 

ঘির উপকারিতা: হজমক্রিয়া স্বাভাবিক রাখাসহ পুরো স্বাস্থ্যের উন্নতিতে সহায়ক উপাদান। এতে প্রদাহরোধী উপাদান থাকায় সহজে ব্যথা উপশম করে এবং অস্বস্তি দূর করে।

ত্বকের স্বাস্থ্যের উন্নতিতেও ঘির জুড়ি নেই। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে, ওজন কমাতে, হরমোন এবং স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে সহায়ক ঘি।

দৈনন্দিন খাদ্যতালিকায় ঘির ব্যবহার: ঘির স্বাস্থ্যগুণ অটুট রেখে ঘি খাওয়ার কিছু উপায় জেনে নিন-

রুটির সঙ্গে মিশিয়ে: রোজ রুটি বা চাপাতি খাওয়া হয়। এটি হজম সহায়ক করতে ঘি মিশিয়ে নিতে পারেন। তবে পরিমাণের দিকে সতর্ক থাকতে হবে।

ডালের সঙ্গে: ডাল রান্নায় টাডকার ব্যবহার গুরুত্বপূর্ণ। এটি ডালের সুগন্ধি ছড়ায়। টাডকায় অল্প ঘি ডালে যেমন ফ্লেভার আসবে তেমনি স্বাস্থ্যের জন্য্ও উপকার বয়ে আনে।

দুধের সঙ্গে: দুধের সঙ্গে এক চামচ ঘি কোষ্ঠকাঠিন্যের ঘরোয়া চিকিৎসায় বেশ কার্যকরী।

সবজি রান্নায় তেলের সঙ্গে: ঘি দিয়ে সবজি রান্না বেশ স্বাস্থ্যসম্মত। পুষ্টিগুণ অটুট রাখতে ঘি দিয়ে সবজি রান্না করতে পারেন।

মন্তব্য