| প্রচ্ছদ

কিডনির সুস্থতায় ৭ খাবার

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে বার। প্রকাশ: ১৪ মার্চ ২০২০ ১৩:২৬:১১ ।

শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনির সুরক্ষায় নিচের স্বাস্থ্যসম্মত খাবারগুলো খেতে পারেন-

আপেল: স্বাস্থ্য সম্মত খাবার ডাক্তার থেকে দূরে রাখতে সহায়তা করে। আপেল কিডনির সুরক্ষায় সহায়ক। আপেলে থাকা উচ্চমাত্রায় পেকটিন উপাদান কিডনির ক্ষতির ঝুঁকি কমিয়ে দেয়।

বেরি: অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস এটি। এতে ‍উপকারী পুষ্টি উপাদানে ভরপুর। স্ট্রবেরি, ব্লুবেরি, ক্রেনবেরি এগুলো খাদ্যতালিকায় রাখতে পারেন। এটি কিডনির সুস্থতায় বেশ সহায়ক।

টক জাতীয় ফল: কিডনি সুস্থ রাখতে চাইলে প্রচুর পরিমাণে ভিটামিন সি খান। কমলা, লেবুর মতো ফলে গুরুত্বপূর্ণ অনেক ভিটামিন পাওয়া যায়। গবেষণায় প্রমাণিত হয়েছে যে, প্রতিদিন লেমন জুস খেলে তিন ধাপ কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়।

বাঁধাকপি: এতে প্রাকৃতিকভাবেই সোডিয়ামের পরিমাণ কম থাকে। এই সবজি কিডনির বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়ক। বাঁধাকপির স্বাস্থ্যগুণ অটুট রাখতে হালকা রান্না করে খেতে পারেন।

মিষ্টি আলু: এতে পর্যাপ্ত ভিটামিন এবং খনিজ উপাদান রয়েছে যা দিনের যেকোনো সময় খেতে পারেন। এতে উচ্চমাত্রায় আঁশ থাকার কারণে হজমে দেরি হয়, যা ওজন কমাতে বেশ সহায়ক।

 কলি: কিডনির স্বাস্থ্যের উন্নতির জন্য গাঢ় সবুজ শাকসবজি খাদ্যতালিকায় রাখতে পারেন। এক ধরনের সুপার ফুড কলিতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন এবং মিনারেল।

ফুলকপি: ভিটামিন সি, ফলিত এবং আঁশের ভালো উৎস এই সবজি। কিডনির সর্বোচ্চ স্বাস্থ্য উপকারিতার জন্য সেদ্ধ অথবা কাঁচা খেতে পারেন ফুলকপি। পুষ্টিবিদদের মতে, কিডনির জন্য পানিসমৃদ্ধ খাবার উপকারী। কিডনির সুরক্ষায় সেলারি, শসা, তরমুজ খেতে পারেন।

মন্তব্য