| প্রচ্ছদ

করোনাভাইরাস নিয়েই জন্মালো শিশু

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৫ বার। প্রকাশ: ১৪ মার্চ ২০২০ ।

যত দিন যাচ্ছে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে প্রাণঘাতী করোনাভাইরাস। এশিয়ার চীনকে লণ্ডভণ্ড করে এই ভাইরাস ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে। এরই মধ্যে বিশ্বের ১৪৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে নতুন এই ভাইরাস।

এদিকে, ব্রিটেনে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এক নবজাতক। জন্মের কয়েক ঘণ্টার মধ্যেই তার শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। ধারণা করা হচ্ছে, এই শিশুই বিশ্বের সর্বকনিষ্ঠ করোনা আক্রান্ত। খবর ডেইলি সান ও ডেইলি মেইলের।

জানা গেছে, নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার লক্ষণ নিয়ে সন্তান জন্মদানের আগেই ব্রিটেনে এক গর্ভবতীকে ভর্তি করা হয় হাসপাতালে। পরে তার উপসর্গগুলো দেখে চিকিৎসক করোনাভাইরাস পরীক্ষা করান। পরীক্ষার ফলাফল আসার আগেই জন্ম নেয় তার সন্তান। এরপরই আসে পরীক্ষার ফলাফল। এতে ওই নারীকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। এর কয়েক মিনিটের মধ্যেই শিশুটিরও পরীক্ষা করা হয়। ফলাফল একই।

মায়ের শারীরিক অবস্থা খারাপ হওয়ায় তাকে অন্য একটি স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর শিশুটিকে ওই হাসপাতালে রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছে।

তবে ডাক্তাররা এখনও নিশ্চিত হতে পারেননি গর্ভে থাকাকালীন না জন্মের সময় শিশুটি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

ব্রিটেনে এখন পর্যন্ত নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ৭৯৮ জন। মৃত্যু হয়েছে ১১ জনের। তবে আশঙ্কার বিষয় প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা।

এদিকে, এর ফেব্রুয়ারিতে চীনে এক করোনা আক্রান্ত এক নারী সন্তান জন্মদানের পর ওই শিশুকেও আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। খবর বিবিসির।

এছাড়া হংকংয়েও ১৮ মাস বয়সী একটি শিশুকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছিল। তার মা-বাবা করোনা আক্রান্ত শনাক্ত হওয়ার পরই তারও করোনা ধরা পড়ে।

মন্তব্য