| প্রচ্ছদ

ইতালি থেকে ফিরলেন আরও ১৫২ জন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৯ বার। প্রকাশ: ১৫ মার্চ ২০২০ ।

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে ইতালি থেকে দেশে ফিরেছেন আরও ১৫২ জন। রোববার সকালে এমিরেটসের একটি ফ্লাইটে করে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা।

এরপর বিমানবন্দর থেকে তাদের প্রাথমিকভাবে আশকোনার হজ ক্যাম্পে নেওয়া হয় বলে জানিয়েছেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা মো. জহিরুল ইসলাম। তিনি জানান, বিমানবন্দরের থার্মাল স্ক্যানারে ইতালি থেকে আসা এই ১৫২ জনের কারো শরীরে করোনাভাইরাস পাওয়া যায়নি। তবে প্রাথমিকভাবে তাদের হজ ক্যাম্পে কোয়ারেন্টিনে রাখা হবে। খবর সমকাল অনলাইন 

এর আগে শনিবার সকালে ইতালি থেকে দেশে ফেরেন ১৪২ জন। তাদেরকেও প্রথমে বিমানবন্দর থেকে আশকোনার হজ ক্যাম্পে নিয়ে কোয়ারেন্টিনে রাখা হয়। তবে হজ ক্যাম্পে নিয়ে স্বাস্থ্য পরীক্ষার পর তাদের কারও মধ্যে কোনো উপসর্গ দেখা না যাওয়ায় তাদের নিজ নিজ বাড়িতে ফিরে গিয়ে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হয়।

ইতালি থেকে আসা বাংলাদেশিদের আগে চীনের উহান থেকে যারা এসেছিলেন তাদেরও আশকোনার হজ ক্যাম্পে কোয়ারেন্টিনে রাখা হয়েছিল। কারও মধ্যে ভাইরাস সংক্রমণের লক্ষণ না পেয়ে ১৪ দিন পর তাদের বাড়িতে ফেরার অনুমতি দেওয়া হয়।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে এখন পর্যন্ত পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে দুইজন সুস্থ হয়ে এরই মধ্যে বাড়ি ফিরে গেছেন।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসএসই)-এর তথ্য অনুযায়ী, শুক্রবার পর্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৩৩ জনের। আর মোট আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ১ লাখ ৫৬ হাজার ৩৯৬ জনে। এদের মধ্যে ৭৩ হাজার ৯৬৮ জন ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।

মন্তব্য