| প্রচ্ছদ

আইপিএল না হলে ক্ষতি ৩৯০০ কোটি টাকা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩১ বার। প্রকাশ: ১৭ মার্চ ২০২০ ।

করোনাভাইরাসের তোড়ে যদি শেষ পর্যন্ত আইপিএল না হয়, তা হলে বিশাল অঙ্কের আর্থিক ক্ষতি হবে। সংখ্যাটা রীতিমতো ভ্রু কুচকানোর মতো, ৩৮৬৯.৫ কোটি টাকা! অর্থাৎ প্রায় ৩৯০০ কোটি টাকা।

এর মধ্যে সবচেয়ে বড় ক্ষতি হবে সম্প্রচার স্বত্বে। সেটির পরিমাণ ৩২৬৯.৫ কোটি টাকা। আর কেন্দ্রীয় ও টাইটেল স্পন্সরশিপে লোকসান হবে যথাক্রমে ২০০ কোটি এবং ৪০০ কোটি টাকা।

অবশ্য পুরোপুরি বন্ধ না হলে, স্বল্পমেয়াদে আইপিএল হলেও কিছুটা ক্ষতি বাঁচানো যাবে। মরিয়া হয়ে হয়তো সেই চেষ্টাটাই করবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

নিম্বাস কমিউনিকেশনের চেয়ারম্যান হরিশ থাওয়ানি জানিয়েছেন, আইপিএল না হলে সম্প্রচারকারী চ্যানেলই সবচেয়ে বড় ক্ষতির মুখে পড়বে। ৭৫ শতাংশ স্বত্ব কিনে নিয়েছে স্টার ইন্ডিয়া। তাদের লক্ষ্য ছিল শুধু বিজ্ঞাপন থেকেই ৩৩০০ কোটি টাকা তুলে নেয়া। টুর্নামেন্ট বাতিল হলে এর কিছুই পাওয়া যাবে না।

অর্থাৎ ব্যাপক ক্ষতির মুখে পড়বে স্টার। হিসাব করে দেখা যায়, প্রতি ম্যাচে আড়াই কোটি টাকা করে ক্ষতি হবে। টিকিট বিক্রির বিষয়টি তো আছেই।

আপাতত ১৫ এপ্রিল পর্যন্ত আইপিএল স্থগিত করেছে বিসিসিআই। এর পর পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেবে তারা। এ জন্য ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে কয়েক আলোচনা করা হবে বলে জানিয়েছে বিশ্বের প্রভাবশালী বোর্ড।

আইপিএলে বিদেশি ক্রিকেটারদের শেষ পর্যন্ত পাওয়া যাবে কিনা, তা নিয়ে প্রশ্নচিহ্ন থেকেই যাচ্ছে। ভিসার ব্যাপারে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্তের দিকে তাকিয়ে থাকতে হবে টুর্নামেন্ট কর্তৃপক্ষকে।

এর আগে একবার ভারতে জাতীয় নির্বাচনের কারণে আইপিএল হয় দক্ষিণ আফ্রিকায়। তবে এবার সেটি সম্ভব নয়। কারণ গোটা বিশ্বই করোনা আতঙ্কে কাঁপছে। কোনো দেশই এর ফাঁদ থেকে ছাড়া পাচ্ছে না।

তথ্যসূত্র : এইসময়।

মন্তব্য