| প্রচ্ছদ

জেএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ ২২ মার্চের মধ্যে

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৮ বার। প্রকাশ: ১৭ মার্চ ২০২০ ।

জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে ৪৬ হাজার ২০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১৪ হাজার ৭০০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩১ হাজার ৫০০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। আর জেএসসিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের গেজেট আগামী ২২ মার্চের মধ্যে প্রকাশিত হবে। ২২ মার্চের মধ্যে এ পরীক্ষায় উত্তীর্ণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের গেজেট বা নামের তালিকা প্রকাশ করতে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডকে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্র  এ তথ্য নিশ্চিত করেছেন।

অধিদপ্তর সূত্র  জানায়, ২০১৯ খ্রিষ্টাব্দের জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে ৪২ হাজার ২০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১৪ হাজার ৭০০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ৩১ হাজার ৫০০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। 

জানা গেছে, মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসে ৪৫০ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ৫৬০ টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসিক ৩০০ টাকা হারে বৃত্তি দেয়া হবে। এছাড়া সাধারণ বৃত্তিপ্রাপ্তদের বার্ষিক ৩৫০ টাকা দেয়া হবে। আগামী দুই বছর বৃত্তির সুবিধা পাবেন তারা।  

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানায়, ২০১৯-২০২০ অর্থবছরের রাজস্ব খাতভুক্ত এ বৃত্তির টাকা চলতি অর্থবছরের বাজেটের বৃত্তি মেধাবৃত্তিখাত থেকে নির্বাহ করা হবে। আর আগামী ২২ মার্চের মধ্যে জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা বা গেজেট প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানাতে বলা হয়েছে শিক্ষা বোর্ডগুলোকে। একইসাথে বৃত্তির কোটা র্নিধারণ করা হয়েছে। গত ১১ মার্চ এ সংক্রান্ত চিঠি ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাঠিয়েছে শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, ঢাকা বোর্ডের ৩ হাজার ৬৫০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭ হাজার ৪৯১ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ময়মনসিংহ বোর্ডের ৭৫৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ২২৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। রাজশাহী বোর্ডের ৩ হাজার ১৩৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৪ হাজার ১৮২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। কুমিল্লা বোর্ডের ১ হাজার ১৮৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩ হাজার ৮৫০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। সিলেট বোর্ডের ৭১৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ২১০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি পাবে। বরিশাল বোর্ডের ৯৪৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৯৩৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। যশোর বোর্ডের ১ হাজার ৮৫৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩ হাজার ৩৯০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ১৫৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ১৮২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। দিনাজপুর বোর্ডের ১ হাজার ২৯৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩ হাজার ৫৪০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

মন্তব্য