| প্রচ্ছদ

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর শুভেচ্ছা জানালেন মোদি, লোটে শেরিং ও রাজাপাকসে

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪০ বার। প্রকাশ: ১৮ মার্চ ২০২০ ।

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ভিডিও বার্তার পাশাপাশি টুইটারে ও টেলিফোনেও শুভেচ্ছা জানিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুজিববর্ষের উদ্‌যাপন উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেয়ার কয়েক ঘণ্টা আগে এক টুইট বার্তায় বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

মোদি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের অগ্রগতিতে তার সাহসী এবং অসামান্য অবদানের জন্য চির স্মরণীয় হয়ে থাকবেন। সন্ধ্যায় বাংলাদেশে অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদ্‌যাপন অনুষ্ঠানের কথাও টুইটে উল্লেখ করেন।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে টেলিফোনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেন এবং ‘মুজিববর্ষ’ উদ্‌যাপন উপলক্ষে তাকে এবং বাংলাদেশের জনগণকে আন্তরিক শুভেচ্ছা জানান।

ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, ভুটানের জনগণ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন করেছেন এবং এক হাজার ‘ঘি’ প্রদীপ জ্বালিয়ে তার বিদেহী আত্মার শান্তির জন্য প্রার্থনা করেছে। লোটে শেরিং বাংলাদেশ ও দেশের জনগণের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উদ্‌যাপনের জন্য ভুটানের প্রধানমন্ত্রী এবং সে দেশের জনগণের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রীও ভুটান ও সেদেশের জনগণের অব্যাহত শান্তি অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেছেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সন্ধ্যায় এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার সরকার ও বাংলাদেশের জনগণকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

তিনি টুইট বার্তায় লিখেছেন, নিজের জীবন ও কর্মের জন্য তিনি সারা বিশ্বের কাছে একটি উদাহরণ।

প্রেস সচিব ইহসানুল করিম আরও জানান, মুজিব বর্ষ উপলক্ষে ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী আজ বিকেলে প্রধানমন্ত্রীকে ফোন করেন এবং জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের জনগণকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

সারা বিশ্বে করোনাভাইরাস ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে রোববার রাতে ঢাকায় অনুষ্ঠিত এক উচ্চ পর্যায়ের বৈঠকে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদ্‌যাপনের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত করে সীমিত পরিসরে এর আয়োজনের কথা জানানো হয়েছে।

করোনাভাইরাসে ইতিমধ্যেই সারা বিশ্বে ৭ হাজার লোকের প্রাণহানি হয় এবং ১ লাখ ৮০ হাজারের বেশি লোক আক্রান্ত হয়েছে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য নরেন্দ্র মোদি, লোটে শেরিং, রাজাপাকসসহ বিশ্ব নেতাদের আমন্ত্রণ জানানো হয়। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রেক্ষাপটে বিশ্বনেতারা সংগত কারণেই অনুষ্ঠানে অংশ নিতে পারেননি। তবে নরেন্দ্র মোদি ও লোটে শেরিং ভিডিও বার্তায় উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে আসতে না পারলেও বছর জুড়ে চলা বিভিন্ন অনুষ্ঠানে বিশ্ব নেতারা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

মন্তব্য