| প্রচ্ছদ

ধুনটে ৫ প্রবাসী হোম কোয়ারেন্টিনে

আমিনুল ইসলাম শ্রাবণ
পঠিত হয়েছে ২৮৬ বার। প্রকাশ: ১৮ মার্চ ২০২০ ।

বগুড়ার ধুনট উপজেলায় করোনাভাইরাস সতর্কতায় বিদেশ ফেরৎ ৫ প্রবাসীকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। বুধবার দুপুরে ধুনট উপজেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে। 

উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আলতাব হোসেন জানান, ধুনট উপজেলায় বিদেশ থেকে এ পর্যন্ত বাড়িতে আসা চারজন ব্যক্তিকে সনাক্ত করা গেছে। এরমধ্যে একজন সৌদি প্রবাসী নারী রয়েছেন। অন্যদের মধ্যে একজন কাতার প্রবাসী, অপর দু’জন মালেয়শিয়া প্রবাসী। তাদের গড় বয়স ৩০ থেকে ৪৫ বৎসর। 

তিনি জানান, মাঠ পর্যায়ের স্বাস্থ্য বিভাগের কর্মীরা বিদেশ ফেরৎ ব্যক্তিদের তথ্য সংগ্রহ করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবগত করছেন। তারপর স্বাস্থ্য বিভাগের একটি টিম ওই সদস্যের বাড়িতে গিয়ে তাকে হোম কোয়ারেন্টিনে রাখার বিষয়টি নিশ্চিত করছে। তিনি বলেন, এ বিষয় প্রবাসীদের পরিবারের সদস্য এবং প্রতিবেশীদের সহযোগিতাও নেওয়া হচ্ছে। 

এক প্রশ্নের জবাবে আলতাব হোসেন জানান হোম কোয়ারেন্টিনে থাকা প্রবাসীদের বাড়ী ধুনট উপজেলার মাজবাড়ী, মথুরাপুর এবং আড়কাটিয়া গ্রামে। এরমধ্যে সৌদী প্রবাসী ওই নারী গত ৬ মার্চ, মালেয়শিয়া প্রবাসী একজন গত ৭ মার্চ ও কাতার প্রবাসী একজন গত ১৬ মার্চ বাড়ি ফিরেছেন। তাদের ৩জনকে বুধবার (১৮ মার্চ) থেকে নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এছাড়া অপর একজন মালেয়শিয়া প্রবাসী গত ১৩ জানুয়ারি দেশে ফিরেছেন। তাকে গত ৭ মার্চ থেকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়। 

অন্যদিকে গত মঙ্গলবার মালেয়শিয়া থেকে বাড়ি ফিরেছেন নারায়নপুর গ্রামের এক বাসিন্দা। সে শারীরিক ভাবে অসুস্থ্য। করোনাভাইরাসের সাথে তার শারীরিক অসুস্থ্যতার লক্ষণ মিলে যাওয়ায় স্থানীয় লোকজনের মধ্যে আতংক ছড়িয়ে পরে। সংবাদ পেয়ে বুধবার দুপুরে কাজিপুর উপজেলা নির্বাহি কর্মকর্তা ওই প্রবাসীর বাড়িতে আসেন। তিনি প্রবাসীকে পরিবারের সদস্য ও প্রতিবেশীদের সাহায্যে হোম কোয়ারেন্টিনে থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।  

ধুনট থানার পুলিশ পরিদর্শক (ওসি) ইসমাইল হোসেন বলেন, বর্তমান প্রেক্ষাপটে বিদেশ ফেরৎ যে কোন ব্যক্তিকে নিজবাড়িতে হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। যদি কোন প্রবাসী হোম কোয়ারেন্টিনে না থাকেন, তবে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এরকম কোনো প্রবাসীর তথ্য পেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অথবা থানায় অবগত করার জন্য সকলকে অনুরোধ জানান।

ধুনট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. হাসানুল হাসিব বলেন, করোনাভাইরাস সতর্কতায় রয়েছে স্বাস্থ্য বিভাগের কর্মীরা। বিদেশ ফেরৎ ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করা হচ্ছে। এ পর্যন্ত ধুনট উপজেলায় ৫জন প্রবাসীকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।  

মন্তব্য