| প্রচ্ছদ

সূর্য ওঠার আগেই নির্ভয়ার ৪ ধর্ষক-হত্যাকারীর ফাঁসি কার্যকর

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৪ বার। প্রকাশ: ২০ মার্চ ২০২০ ।

ভারতের দিল্লিতে নির্ভয়ার গণধর্ষণ মামলায় মৃত্যুদণ্ডাদেশ পাওয়া চার আসামির ফাঁসি কার্যকর করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার ভোরে সূর্য ওঠার আগেই দিল্লির তিহার জেলে চার আসামির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চার আসামি হলেন- অক্ষয় ঠাকুর, বিনয় শর্মা, পবন গুপ্তা ও মুকেশ সিং।

ভারতে ২০১৫ সালের পর এই প্রথম মৃত্যুদণ্ডের রায় কার্যকর করা হলো। ২০১৩ সালে দেশটির দ্রুত বিচার আদালত এই চারজনকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের আদেশ দেন।

এই মামলায় মোট অপরাধী ছয়জন। বিচার চলাকালীন তিহার জেলেই আত্মহত্যা করে এক অপরাধী রাম সিংহ। নাবালক হওয়ায়, তিন বছর হোমে থেকেই সাজার মেয়াদ শেষ করে, ২০১৫ সালে মুক্তি মেলে আর এক অভিযুক্তের। যদিও পুলিশি তদন্তে উঠে এসেছিল, নির্ভয়ায় উপর সেই রাতে সবচেয়ে নির্মমভাবে অত্যাচার চালিয়েছিল এই নাবালকই।

প্রসঙ্গত ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ২৩ বছরের ওই তরুণী তার বন্ধুর সঙ্গে একটি সিনেমা দেখতে গিয়েছিলেন দক্ষিণ দিল্লিতে। ফেরার পথে তারা বাসের জন্য দাঁড়িয়েছিলেন। এ সময় একটি ফাঁকা বাসে তাদের তুলে নেয়া হয়। বাসে ছিল ছয়জন ব্যক্তি। এর পর তারা ওই তরুণীকে ধর্ষণ ও লোহার রড দিয়ে নির্যাতন করে কয়েক ঘণ্টা ধরে।

তার পর রাস্তায় ছুড়ে ফেলে দেয়। তার সঙ্গীও আহত হন। ২৯ ডিসেম্বর মৃত্যু হয় ওই তরুণীর। গোটাভারত ক্ষোভে গর্জে উঠেছিল এমন অমানুষিক বর্বরতার বিরুদ্ধে। আন্তর্জাতিক গণমাধ্যমও গুরুত্ব দিয়ে এ খবর প্রকাশ করে।

মন্তব্য