| প্রচ্ছদ

করোনায় মৃতদের ৭০ শতাংশই পুরুষ!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩১ বার। প্রকাশ: ২১ মার্চ ২০২০ ।

বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। চীন উৎপত্তি এই ভাইরাস এরই মধ্যে ১৮৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

এই ভাইরাসে সবচেয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে ইউরোপের ইতালিতে। সেখানে মারা গেছে ৪ হাজার ৩২জন। এরপরের অবস্থানে রয়েছে উৎপত্তিস্থল চীন। দেশটিতে করোনা কেড়ে নিয়েছে ৩ হাজার ২৫৫ প্রাণ। আর তৃতীয় অবস্থানে রয়েছে ইরান। সেখানে মারা গেছে ১ হাজার ৪৩৩। এছাড়াও চতুর্থ অবস্থানে রয়েছে স্পেন। দেশটিতে মৃত্যু হয়েছে ১ হাজার ৯৩ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে যারা মারা গেছেন তাদের ৭০ শতাংশই পুরুষ! বিষয়টি বিজ্ঞানীদেরও ভাবিয়ে তুলছে। তারাও এই রহস্যের সমাধান করতে পারছেন না।

 

এছাড়া এই ভাইরাসে পুরুষরাই প্রথমে বেশি সংখ্যায় আক্রান্ত হচ্ছেন। ইতালিতে এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ২১ জন। যাদের ৬০ শতাংশই আবার পুরুষ।

তবে প্রথমদিকে পুরুষদের মৃত্যুর হার আরও বেশি ছিল। প্রথমদিকে যারা মারা গেছেন তাদের ৮০% ছিল পুরুষ। এখন আবার নারীদের মৃত্যুর হার বাড়ছে।

আর চীনে এই ভাইরাসে মৃতদের দুই তৃতীয়াংশই (৬৫%) পুরুষ।

বিজ্ঞানীরা বলছেন, তারা বুঝতে পারছেন না কেন নারীদের মৃত্যু কম হচ্ছে এই ভাইরাসে। তবে বিজ্ঞানীদের মতে, নারীদের রোগপ্রতিরোধ ক্ষমতা পুরুষদের তুলনায় বেশি শক্তিশালী। আর নারীদের দীর্ঘমেয়াদি কোনও স্বাস্থ্যগত সমস্যাও কম থাকে। যে কারণে হয়তো নারীরা কম মারা যাচ্ছেন এই ভাইরাসের আক্রমণে।

চীনের গবেষকরা বলছেন, পুরুষরা ধুমপান ও মদপান করে বেশি। যে কারণে তাদেরকে সহজেই কাবু করতে পারছে করোনা ভাইরাস।

সুতরাং বিশেষজ্ঞরা পুরুষদেরকে করোনাভাইরাস থেকে বেশি সাবধান থাকতে পরামর্শ দিয়েছেন।

বিশ্বে এই মুহূর্তে ২ লাখ ৭৫ হাজার ৭৯৪ জন করোনাভাইরাসে আক্রান্ত। এর মধ্যে মারা গেছে ১১ হাজার ৩৯৭ জন। সূত্র: ডেইলি মেইল ও ওয়ার্ল্ডওমিটার

মন্তব্য