| প্রচ্ছদ

করোনায় বিশ্বের ৩৫ দেশ লক ডাউন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩২ বার। প্রকাশ: ২৩ মার্চ ২০২০ ।

করোনা ভাইরাস প্রতিরোধে শুধু লক ডাউন বা বন্ধ করলে হবে না। সেই সঙ্গে পুনরায় ভাইরাসের আক্রমণ ঠেকাতে জরুরি ভিত্তিতে আরও কিছু পদক্ষেপ নিতে হবে বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষস্থানীয় জরুরি পরিস্থিতি বিশেষজ্ঞ মাইক রায়ান।

তিনি বলেন, এই ভাইরাসের আক্রমণে অসুস্থ হয়ে পড়েছেন; তাদেরকে খুঁজে বের করতে হবে। এরপর তাদেরকে অন্যদের থেকে আলাদা করে ফেলতে হবে। তাদেরকে একাকী রাখতে হবে। শুধু লকডাউন করেই হাত গুটিয়ে বসে থাকি তাহলে লকডাউন উঠে যাওয়ার পর; পুনরায় এই ভাইরাস হানা দিতে পারে। তখন পরিস্থিতি আরো ভয়াবহ আকার ধারণ করবে।’

রায়ান বলেন, ‘চীন, সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া যেভাবে লকডাউন করার পাশাপাশি প্রতিজন সন্দেহভাজন রোগীর করোনা পরীক্ষা করেছে ঠিক সেভাবেই ইউরোপ এবং আমেরিকাসহ বিশ্বের সবদেশেরই উচিত করোনাভাইরাসে অসুস্থদের খুঁজে বের করা।

এদিকে, করোনার ঝড়ে বিশ্বের ৩৫টি দেশ লকডাউন হয়েছে। বন্ধ রয়েছে সীমান্তে চলাচল। ১০০ কোটির মতো মানুষ রয়েছেন হোম কোয়ারেন্টিনে।

এখন পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১৪ হাজার ৯০০ জন। মারা গেছেন ১৩ হাজার ৫৬৫ জন। সুস্থ হয়েছেন ৯৫ হাজার ৮৮০ জন। এখনো অসুস্থ ২ লাখ ৫ হাজার ৪৫১ জন।

বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ জন। মারা গেছেন ২ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মাত্র ৫ জন।

মন্তব্য