| প্রচ্ছদ

গবেষকদের ধারণা ভুল প্রমাণিত করে করোনায় আক্রান্ত কুকুর

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৭ বার। প্রকাশ: ২৩ মার্চ ২০২০ ।

করোনা ভাইরাসে শুধু মানুষেরা আক্রান্ত হবেন। তবে পোষা প্রাণী কুকুর-বিড়াল এতে আক্রান্ত হবে না বলে গবেষকরা জানিয়েছিলেন। কিন্তু গবেষকদের গবেষণা ভুল প্রমাণিত করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে হংকংয়ের এক নারীর পোষা কুকুর।

রোববার (২২ মার্চ) কয়েক দফা পরীক্ষার পর কুকুরটির দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়। চীন নিয়ন্ত্রিত অঞ্চলটির সরকারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

হংকংয়ের কৃষি, মৎস্য ও সংরক্ষণ বিভাগের (এএফসিডি) এক বিবৃতিতে জানান, পোক লাম এলাকায় বসবাস করা ওই জার্মান শেফার্ড প্রজাতির কুকুরটিকে একই এলাকার অন্য একটি মিশ্র জাতের কুকুরের সঙ্গে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

এর আগে হংকংয়ে পোমেরানিয়ান একটি কুকুরের মধ্যেও ভাইরাসটির ‘দুর্বল উপস্থিতি’ মিলেছিল। ১৭ বছর বয়সী ওই কুকুরটিকে কয়েক দফা পরীক্ষা করা হয়েছিল। বাড়ি ফেরার তিনদিন পর সোমবার মারা যাওয়া ওই কুকুরটিই ছিল কভিড-১৯ শনাক্ত হওয়া বিশ্বের প্রথম কুকুর।

পোক ফু লামের যে দুটো কুকুরকে নিয়মিত পরীক্ষা করা হচ্ছে সেগুলোর মালিক এমারেল্ড গার্ডেনের ৩০ বছর বয়সী এক নারী। ফেব্রুয়ারির শেষ সপ্তাহে প্যারিস ও লন্ডন ভ্রমণ শেষে ৬ মার্চ তিনি হংকংয়ে ফেরেন। বুধবার তার দেহে করোনাভাইরাস ধরা পড়ে। তার স্বামীর শরীরেও ভাইরাসটির উপসর্গ পাওয়া গেছে, তাকেও হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এএফসিডি এক সতর্কবার্তায় বলা হয়েছে, পোষা প্রাণী ধরার আগে ও পরে হাত ধুয়ে নিতে। পোষা কুকুর ও বেড়ালকে চুমু না খেতেও পরামর্শ দিয়েছে তারা।

সাউথ চায়না মর্নিং পোস্টকে এএফসিডি জানিয়েছে, দুটো কুকুর ছাড়াও তারা আরও চারটি বেড়ালকে কোয়ারেন্টিনে রেখেছে।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

মন্তব্য