| প্রচ্ছদ

যুক্তরাষ্ট্রে সেনা মোতায়েন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫২ বার। প্রকাশ: ২৩ মার্চ ২০২০ ।

করোনা খুব দ্রুত ছড়িয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রে। এমতবস্থায় রোববার সন্ধ্যায় হোয়াইট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোন ভাইরাস সঙ্কটে ফেডারেল সরকার নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনে ন্যাশনাল গার্ড (সেনাবাহিনী) পাঠিয়েছে।

এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের ন্যাশনাল গার্ডকে আগামী দুই দিনের মধ্যে নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনে পাঠানো হবে।

ট্রাম্প বলেন, আমাদের জাতীয় স্টক থেকে কয়েকশ’ টন প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হবে। এর মধ্যে আছে গ্লাভস, মেডিকেল বেড, এন ৯৫ মাস্ক ও গাউন।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সেনাবাহিনী এসব সামগ্রী নিয়ে এ তিন অঙ্গরাজ্যে পৌঁছে যাবে। এ তিন অঙ্গরাজ্যসহ সর্বমোট ৩২টি অঙ্গরাজ্যে সেনা মোতায়েন করা হবে অতি শিগগিরই।

নিউইয়র্ক রোববার রাত আটটা থেকে লকডাউন হয়েছে। খাদ্য সামগ্রী ও ওষুধের মতো প্রয়োজনীয় জিনিস ছাড়া বাসা থেকে বের হলে জরিমানা দিতে হবে। 

সোমবার (২৩ মার্চ) পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের দেয়া তথ্যমতে, যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে মৃত্যু হয়েছেন ১১২ জনের। আর আক্রান্ত হয়েছেন ১৪,৫৫০ জন। সব মিলিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ১৬৫ জন। মারা গেছেন ৩৯৬ জন।

গত ২৪ ঘণ্টায় শুধু নিউইয়র্কেই ১২ হাজার জন আক্রান্ত হয়েছেন।

গতকাল রোববার নিউইয়র্কের মেয়র বিল ডে ব্ল্যাসিও একে গত কয়েক দশকে সবচেয়ে বড় জাতীয় সঙ্কট বলে বর্ণনা করেছিলেন। তিনি বলেন, আগামী ১০ দিনের মধ্যে যদি আমরা প্রচুর পরিমাণে ভেন্টিলেটর বা কৃত্রিম শ্বাসযন্ত্র না পাই তাহলে এমন মানুষকেও মরতে হবে যাদের মরার কথা ছিল না।

মন্তব্য