| প্রচ্ছদ

ভারতের ১৯টি রাজ্য লকডাউন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৬ বার। প্রকাশ: ২৪ মার্চ ২০২০ ।

ভারতে করোনাভাইরাসে  নয়জনের মৃত্যু হয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ১৯টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে লকডাউন জারি করা হয়েছে। এনডিটিভি জানায়।

পুরোপুরি লকডাউন ঘোষণা করা হয়েছে ৫৪৮টি জেলায়। আংশিক লকডাউন উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং ওড়িশায়। তারমধ্যে রয়েছে ৮০টি জেলা, যেখানে করোনা আক্রান্তের খবর মিলেছে।

শুধুমাত্র মিজোরাম ও সিকিমে এই নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে সরকার। সোমবার দেশে নতুন করে ৭৫ জনের শরীরে নতুন করে করোনা সংক্রমণের খবর মিলেছে। ফলে সংখ্যাটা বেড়ে হল ৪৭১। তারমধ্যে ৪১ জন বিদেশি নাগরিক এবং ৭ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর খবর পাওয়া গিয়েছে গুজরাত, বিহার. কর্নাটক, দিল্লি, মহারাষ্ট্র, পঞ্জাব এবং পশ্চিমবঙ্গ এবং হিমাচলপ্রদেশ থেকে। কলকাতায় সোমবার যে ব্যক্তির মৃত্যু হয়েছে তার বিদেশ ভ্রমণের রেকর্ড নেই, ফলে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

সব মিলিয়ে দেশটিত এ পর্যন্ত ৪৭১ জন করোনা ভাইরাসের ঘটনা ঘটেছে, তারমধ্যে ২৪ ঘন্টার মধ্যে ৭৫টি ঘটনা ঘটেছে। দুজনের মৃত্যু হয়েছে, তারমধ্যে একজন পশ্চিমবঙ্গের এবং অপরটি হিমালচলের। সমস্ত গুরুত্বপূর্ণ রাজ্য থেকেই সংক্রমণের খবর পাওয়া গিয়েছে।

সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে বিমানের অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করাসহ  লকডাউন ভঙ্গ করলে যে কোন পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। পঞ্জাবে কার্ফু জারি করা হয়েছে। এখনও পর্যন্ত সর্বোচ্চ করোনা আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে, সেখানেও কারফিউ জারি করা হয়েছে।

এর আগে আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। স্থগিত রাখা হয়েছে যাত্রীবাহি ট্রেন, এবং আন্তরাজ্য বাস চলাচল। সোমবার স্থগিত করা হল অভ্যন্তরীণ ফ্লাইট।  শুধুমাত্র কার্গো বিমান চালু রাখা হয়েছে। সামাজিকভাবে দূরত্ব বজায় রাখা বা ভিড় এড়াতে বন্ধ রাখা হয়েছে মেট্রো সার্ভিস।

মন্তব্য