| প্রচ্ছদ

করোনা আক্রান্তদের চিকিৎসায় স্টেডিয়ামকে হাসপাতাল বানাল ব্রাজিল

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৮ বার। প্রকাশ: ২৪ মার্চ ২০২০ ।

করোনাভাইরাস রুখতে স্টেডিয়ামকে হাসপাতাল বানিয়ে ফেলেছে সাম্বা কার্নিভালের দেশ ব্রাজিল। কভিড-১৯ সংক্রমন আর মৃত্যু ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশ প্রস্তত হচ্ছে নিজের মতো করে, তৈরী করছে সর্বোচ্চ সুরক্ষা দেওয়াল। আল জাজিরা জানায়।  

খেলা বন্ধ রেখে ব্রাজিলের সাও পাওলো স্টেডিয়ামকে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দিতেই করা হয়েছে অস্থায়ী হাসপাতাল নির্মাণ। ৪৫ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামে মাত্র ১০ দিনে বসানো হয়েছে কয়েক শত বেড।

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো বলেন, কোন ভাবেই আতঙ্ক ছড়ানো যাবে না। সব কিছু বাদ দিয়ে এখন করোনা মোকাবেলায় কাজ করতে হবে। রাস্তাঘাট, বিমানবন্দর বন্ধ করা হচ্ছে। পরিস্কার থাকার ব্যপারে সচেতন হতে হবে সবাইকে। ভাইরাসের সংক্রমন ঠেকাতে পাশাপাশি জীবানুমুক্ত করা হচ্ছে ব্রাজিলের জনবহুল শহরগুলোকে।

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে চিকিৎসা খাতে চলছে স্বাস্থ্যগত জরুরি অবস্থা। সব দেশেই বাড়ানো হচ্ছে চিকিৎসা সুবিধা। আক্রান্ত রোগীদের মধ্যে যাদের অবস্থা গুরুতর হয় তাদের ক্ষেত্রে মূল চিকিৎসা আইসিইউ এবং ভেন্টিলেশনের ব্যবস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে এ ক্ষেত্রে প্রস্তুতির ঘাটতি থাকলে পড়তে হবে চরম সংকটে।

এদিকে, সোমবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্রাজিলে ২৫জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে এক হাজার পাঁচ শাত ৪৬ জন।

মন্তব্য