| প্রচ্ছদ

করোনার সতর্কতা: ভারতে সামাজিক দূরত্বে কেনাকাটার ছবি ভাইরাল

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২১৮ বার। প্রকাশ: ২৫ মার্চ ২০২০ ।

করোনাভাইরাস মোকাবিলায় লকডাউন করে দেয়া হয়েছে গোটা ভারত। শুধু খোলা আছে দুধ, মুদি, ওষুধের দোকান। তবে জরুরি প্রয়োজনে বের হওয়া মানুষকে সামাজিক দূরত্ব মেনে চলতে পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

এর মধ্যে লকডাউনের প্রথম দিনেই দিল্লিতে দেখা গেল এক অভিনব চিত্র। ক্রেতাদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রতিটি দোকানের বাইরে সাদা রং দিয়ে গোল করে স্থান চিহ্নিত করে রাখা হয়েছে। প্রতিটি ক্রেতাকে চিহ্নিত করে দেয়া স্থানগুলোতেই দাঁড়িয়ে একে অপরের থেকে দূরত্ব বজায় রাখতে হবে।

শুধু দিল্লিই নয় গুজরাট, পদুচেরি, পশ্চিমবঙ্গেও এমন চিত্র দেখা গেছে। সামাজিক দূরত্বের এসব ছবি ও ভিডিও ভাইরাল হয়ে পড়েছে।

দেখা যাচ্ছে, বাজারে দোকানের বাইরে ক্রেতাদের দাঁড়ানোর জন্য স্থান নির্দিষ্ট করা হয়েছে। সাদা রং দিয়ে গোল করে এক একটি জায়গা এঁকে দেওয়া হয়েছে রাস্তার উপরে। ফলে প্রতিটি মানুষকে দোকানে কিনতে গেলে সেই নিয়ম মেনেই জিনিস কিনতে হবে। মুদি, মাছ, মাংস, ওষুধ ও সবজি-সব দোকানেই একই দৃশ্য। কাছে দাঁড়িয়ে থেকে পুলিশ নজরে রাখছে, কেউ নিয়ম লঙ্ঘন করছে কী না। 

বাজারে গিয়ে ভিড় এড়াতে অন্যদিকে অভিনব পন্থা অবলম্বন করেছেন পাঞ্জাব পুলিশ। তারা রাস্তা থেকে সবজি কিনে পৌঁছে দিচ্ছেন প্রতিটি বাড়িতে।

মন্তব্য