| প্রচ্ছদ

জুতা থেকে কী করোনাভাইরাস ছড়ায়?

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৭ বার। প্রকাশ: ২৯ মার্চ ২০২০ ২০:৫২:৫৪ ।

গোটা বিশ্ব এখন করোনাভাইরাসে আক্রান্ত। এই ভাইরাসের কারণে বিশ্বের বেশিরভাগ মানুষ গৃহবন্দী অবস্থায় সময় কাটাচ্ছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এটা এমনই ছোঁয়াচে এক ভাইরাস যে একজনের থেকে আরেকজনের দেহে মুহূর্তেই  ছড়িয়ে পড়তে পারে । অনেকের মনেই প্রশ্ন জাগছে, জুতা থেকে এই ভাইরাস ছড়ায় কিনা?

এ নিয়ে অবশ্য বিশেষজ্ঞরা ভিন্ন ভিন্ন মত দিয়েছেন। বাইরে বের হতে হলে জুতা পরার আবশ্যকতা দেখা দেয়। কিন্তু বাইরে থেকে ফেরার পর বেশিরভাগ মানুষই জুতা ভালোভাবে পরিষ্কার না করে রেখে দেন। এ কারণে জুতা থেকে এই ভাইরাসটি ছড়ায় কিনা তা নিয়ে রয়েছে নানা বিতর্ক।

জুতার তলায় সবচেয়ে বেশি নোংরা আর জীবাণুতে ভর্তি থাকে- এটা কমবেশি সবারই জানা।  কারণ বাইরে রাস্তাঘাটে যখন সবাই হেঁটে যায়, তখন  জুতার নিচে ব্যাকটেরিয়া, ছত্রাক থেকে শুরু করে ভাইরাসও লাগতে পারে।

তবে অনেক বিশেষজ্ঞরা বলছেন, জুতোর মাধ্যমে যে এই ভাইরাস ঘরে আসে এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

অন্যদিকে অস্ট্রেলিয়ার গবেষকরা জানিয়েছেন, জুতোর মাধ্যমে এই ভাইরাসের বাড়িতে ঢোকা সম্ভব। তাদের মতে, যদি রাস্তায় পড়ে থাকা থুতু কোনও করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির হয়, আর যদি সেটা কারও জুতাতে লাগে, তাহলে সেই জুতার মাধ্যমেও এই ভাইরাস একজনের বাড়িতে পৌঁছতে পারে।

এ কারণে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাইরের জুতো কখনও ঘরের ভিতরে আনা ঠিক নয়। এটা ঘরের বাইরেই খুলতে হবে।  সেই সঙ্গে জুতা ঘরে ঢোকানোর আগে ভালো করে পানি দিয়ে ধুয়ে রোদে রেখে দিতে হবে। এতে জুতায় থাকা ভাইরাস, ব্যাকটেরিয়া মরে যাবে।

এছাড়া জুতাতে হাত দিলে ভালো করে সাবান দিয়ে হাত ধুতে হবে। পাশাপাশি ঘরের ভিতরে যে স্যান্ডেল ব্যবহার করছেন সেটা পরে কখনও বাইরে যাওয়া ঠিক হবে না। সূত্র : নিউজ এইট্টিন

মন্তব্য