| প্রচ্ছদ

আক্রান্ত না হলে মাস্ক পরার দরকার নেই: ডব্লিউএইচও

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৬৭ বার। প্রকাশ: ৩১ মার্চ ২০২০ ১৩:১০:৩৪ ।

নিজে করোনাভাইরাসে আক্রান্ত না হলে বা আক্রান্ত কারোর সেবায় নিযুক্ত না থাকলে অহেতুক মাস্ক না পরার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

মাস্ক পরার তেমন কোনো উপকারিতা নেই বলে জানিয়েছেন ডব্লিউএইচও’র জরুরি প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডাক্তার মাইক রায়ান। সুইজারল্যান্ডের জেনেভায় সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি জানান, জনসাধারণের সবার মাস্ক পরার উল্লেখযোগ্য কোনো সুবিধা আছে এমনটা বলার সুনির্দিষ্ট কোনো প্রমাণাদি নেই।

“বরং মাস্ক যথাযথ বা ঠিকঠাকভাবে ফিটিং না করে পরার কারণে ভালোর বদলে উল্টো হতে পারে বলে বেশ কিছু প্রমাণ আছে।”

 

সর্বসাধারণের পরার কারণে বিশ্ব জুড়ে মাস্কের সংকট দেখা দিতে পারে বলে মনে করেন মাইক রায়ান। তার মতে, এতে যেসব স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে প্রতিনিয়ত কাজ করছেন তাদের জীবন হুমকিতে পড়তে পারে।

“যারা এই ভাইরাসের সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন তাদের মধ্যে স্বাস্থ্যকর্মীরা সর্বাগ্রে। তারা প্রতিটা দিনের প্রতিটা সেকেন্ডেই এই ভাইরাসের খুব কাছাকাছি থাকে। তাদের জন্য মাস্ক না পাওয়াটা ভয়াবহ ব্যাপার। ”

সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র সংক্রামক রোগ বিষয়ক বিশেষজ্ঞ ডাক্তার মারিয়া ফন কেরকোভে জানান, যাদের বেশি দরকার তাদেরকেই মাস্ক পরায় বেশি গুরুত্ব দিতে হবে। সেক্ষেত্রে সবার আগে থাকবেন স্বাস্থ্যকর্মীরাই।

“কমিউনিটিতে আপনারা যদি নিজে আক্রান্ত না হোন বা অসুস্থ হওয়ায় আপনি চাচ্ছেন যে আপনার দ্বারা সংক্রমণ না ছড়াক এসব ক্ষেত্রে ছাড়া আমরা কাউকে মাস্ক পরতে বলি না। যেসব মানুষ আক্রান্ত হয়ে বাসায় আছে এবং যারা আক্রান্তদের সেবায় নিয়োজিত তাদেরকেই আমরা মাস্ক পরার পরামর্শ দেই।

মন্তব্য