| প্রচ্ছদ

সাংবাদিকতায় 'বগুড়া লেখক চক্র পুরস্কার' পেলেন সমকালের মোহন আখন্দ

অরূপ রতন শীল
পঠিত হয়েছে ৪৯৭ বার। প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০১৮ । আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৮ ।

বগুড়ায় সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য 'বগুড়া লেখক চক্র পুরস্কার' পেয়েছেন আমিনুর রহমান মোহন। তিনি বর্তমানে বগুড়ায় সমকালের ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে তিনি সাংবাদিকতা পেশায় মোহন আখন্দ নামেই পরিচিত।
মরহুম আব্দুন্নুর আখন্দ ও রওশান আরার  সর্বকনিষ্ঠ সন্তান মোহন আখন্দ ১৯৭৪ সালের ২ মে বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলার জিয়ানগর ইউনিয়নের খিদিরপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। দাদার বাড়িতে জন্ম হলেও বেড়ে উঠেছেন শহরের শিববাটির পৈতৃক বাড়িতে। 

মোহন আখন্দ বগুড়া সেন্ট্রাল হাই স্কুল থেকে ১৯৮৯ সালে এসএসসি পাশ করেন। তারপর তিনি  ১৯৯২ সালে বগুড়া সরকারি শাহ্ সুলতান কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং সরকারি আজিজুল হক কলেজ থেকে ১৯৯৪ সালে স্নাতক ডিগ্রী অর্জন করেন।

সাংবাদিকতা পেশায় তিনি প্রথমে বগুড়া থেকে প্রকাশিত দৈনিক আজ ও আগামীকাল পত্রিকায় ১৯৯৪ সালে শিক্ষানবিস হিসেবে যোগদান করেন। সেই সময় থেকে তিনি পাশাপাশি ঢাকার বিভিন্ন সাপ্তাহিকেও লেখালেখি শুরু করেন।

১৯৯৯ সালের ডিসেম্বরে দৈনিক যুগান্তরে বগুড়া প্রতিনিধি হিসেবে যোগদানের মাধ্যমে মোহন আখন্দ পেশাদার সাংবাদিকতা শুরু করেন। সেখানেই তিনি পরবর্তীতে স্টাফ রিপোর্টার এবং বগুড়ার ভারপ্রাপ্ত ব্যুরো প্রধানের দায়িত্ব পালন করেন। বেসরকারি টেলিভিশন এনটিভি’র শুরুর দিকে  ২০০৩ সালে কিছুদিন বগুড়া প্রতিনিধি হিসেবে কাজ করেন।

তার পর সাংবাদিকতা পেশায় আর পিছনে তাকাতে হয়নি মোহন আখন্দের। তিনি  ২০০৫ সালের পহেলা মার্চ দৈনিক সমকালে বগুড়া ব্যুরো প্রধান হিসেবে যোগদান করেন। তিনি তখন বগুড়ায় সাংবাদিকতার জগতে কোন জাতীয় পত্রিকার সর্বকনিষ্ঠ ব্যুরো প্রধান হিসেবে নাম লেখান । বর্তমানে তিনি সুনামের সাথে সিনিয়র রিপোর্টার ও ব্যুরো প্রধান হিসেবে দৈনিক সমকাল পত্রিকায় কর্মরত। মাঝে তিনি  প্রায় সাড়ে ৪ বছর (২০১২ সালের ১১ মে থেকে ২০১৬ সালের ১১ সেপ্টেম্বর পর্যন্ত) চ্যানেল ২৪-এ বগুড়ার স্টাফ করেসপন্ডেন্ট হিসেবেও  দায়িত্ব পালন করেন।

মোহন আখন্দের সহধর্মিনী নাসিমা সুলতানা ছুটু।তিনি দৈনিক করতোয়ার স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত । তাদের  একমাত্র সন্তান  নাফিস আব্দুল্লাহ্ নূর দিগন্ত  বগুড়া বিয়াম মডেল স্কুল ও কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র।

মন্তব্য