| প্রচ্ছদ

ইউএফও ভিডিও প্রকাশ পেন্টাগনের

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৭ বার। প্রকাশ: ২৮ এপ্রিল ২০২০ ১৮:০০:৫২ ।

মার্কিন প্রশাসন থেকে এবার রহস্যময় ইউএফও বা আন-আইডেন্টিফাইড ফ্লাইং অবজেক্টের ভিডিও প্রকাশ করা হয়েছে। সিএনএন এবং দ্য গার্ডিয়ান-সহ একাধিক গণমাধ্যমে এ বিষয়ে খবর প্রকাশিত হয়েছে।

এর আগে দুটি প্রাইভেট কোম্পানি থেকে ভিডিওগুলো প্রকাশ করা হয়। সেখানে দেখা যায়, ক্যামেরার দিকে একটি বস্তু দ্রুত ধেয়ে আসছে।

২০১৭ সালের ডিসেম্বর মাসে একটি চাঞ্চল্যকর খবর নজর কাড়ে বিশ্ব গণমাধ্যমের। সে-সময় মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়, ইউএফও নিয়ে পেন্টাগন বিপুল অর্থের গোপন প্রকল্প চালিয়েছে। এ প্রকল্পের কথা জানতেন মাত্র হাতেগোনা কয়েকজন কর্মকর্তা।

নিউ ইয়র্ক টাইমস জানায়, ২০০৭ সালে শুরু হওয়া এই প্রকল্প ২০১২ সালেই বন্ধ হয়ে যায়। প্রকল্পের নথিগুলোতে অদ্ভুত দ্রুতগতিসম্পন্ন আকাশযান ও শূন্যে ভাসতে থাকা বস্তু নিয়ে পেন্টাগনের গোপন অনুসন্ধানের কথা বলা হয়।

অবসরে যাওয়া ডেমোক্র্যাট সিনেটর হ্যারি রিডের চিন্তা থেকেই এই কার্যক্রম শুরু হয়েছিল। কর্মসূচি শুরুর সময় তিনি ছিলেন যুক্তরাষ্ট্র সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা।

নিউ ইয়র্ক টাইমসকে রিড বলেছিলেন, ‘এই কর্মসূচি চলতে দেওয়ার কারণে আমি বিব্রত, লজ্জিত বা দুঃখিত নই। আমি এমন কিছু করেছি যা আগে কেউ করেনি।’

নতুন ভিডিও নিয়ে মার্কিন কর্মকর্তাদের বক্তব্য এমন, ‘পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা পর আমরা বুঝলাম ভিডিওগুলো কোনও সংবেদনশীল ক্ষমতা প্রকাশ করে না।’

তবে মার্কিন নেভি অনেক আগে থেকেই এই ধরনের বস্তুর গতিবিধিতে বিশ্বাসী। নাবিকদের জন্য তারা নতুন একটি গাইডলাইন জারির কথাও জানিয়েছে।

মন্তব্য