| প্রচ্ছদ

গণস্বাস্থ্যের কিট ‘চেয়েছে’ যুক্তরাষ্ট্রের সিডিসি

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৪ বার। প্রকাশ: ২৯ এপ্রিল ২০২০ ১৫:৩৭:২০ ।

গণস্বাস্থ্যের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্তকরণ কিটের কার্যকারিতা পরীক্ষা করে দেখতে ৮০০ কিট চেয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গণস্বাস্থ্য কেন্দ্রের করোনাভাইরাস শনাক্তের কিট পরীক্ষা করে দেখবে বলে জানিয়েছেন কেন্দ্রের এক চিকিৎসক। খবর দেশ রুপান্তর 

তবে এ বিষয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী গণমাধ্যমকে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নিতে হলে সরকারকে অনুরোধ করতে হবে।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেশে সরকারের সঙ্গে কাজ করে। যেহেতু সরকার নেয়নি সেহেতু তারাও হস্তান্তর অনুষ্ঠানে আসেনি। সরকার চাইলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা শনাক্তের কিট নেবে।

ডা. জাফরুল্লাহ জানান, সিডিসি লিখিতভাবে গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের সক্ষমতা পরীক্ষা করতে চেয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে সিডিসিকে কিট দেওয়া হবে।

তিনি আরও জানান, এই কিট সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য বাংলাদেশ মেডিকেল রিসার্চ সেন্টারে (বিএমআরসি) জমা দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। কিটের সক্ষমতা কতটা, সে বিষয়ে পরীক্ষার জন্য বিএমআরসি ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

এর আগে শনিবার সরকারকে কিট হস্তান্তরের জন্য আনুষ্ঠানিক আয়োজন করে গণস্বাস্থ্য কেন্দ্র করে। তবে ওই দিন সরকারের কেউ কিট গ্রহণের জন্য আসেনি।

পরে রবিবার গণস্বাস্থ্যের পক্ষ থেকে ওষুধ প্রশাসন অধিদপ্তরে করোনা শনাক্তের কিট নিয়ে গেলেও কেউ সেটি গ্রহণ করেনি।

এরপর রবিবার ওষুধ প্রশাসন জানায়, তারা যথাযথ নিয়ম মেনে গণস্বাস্থ্যের কিট পরীক্ষার বিষয়ে আগ্রহী।

মন্তব্য