| প্রচ্ছদ

ডাইনোসরের সঙ্গে ঘুরে বেড়াতো নয়া আবিষ্কৃত এই প্রাণী

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১০৪ বার। প্রকাশ: ৩০ এপ্রিল ২০২০ ২৩:২৬:৫৮ ।

ডাইনোসরের সময়কার একটি প্রাণীর সন্ধান দিয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবীর সর্বশেষ ডাইনোসরদের সঙ্গে ঘুরে বেড়াতো এই প্রাণীগুলো। 

বিবিসি জানায়, প্রখ্যাত জার্নাল ন্যাচারে প্রাণীটির সম্পর্কে জানিয়েছেন বিজ্ঞানীরা। দেখতে বিড়ালের মতো প্রাণীটির একটি ফসিল উদ্ধার করেছেন বিজ্ঞানীরা। যার আনুমানিক বয়স ৬ কোটি ৬০ লাখ বছর বলে ধারণা করছেন তারা।

জানা গেছে, সন্ধান পাওয়া প্রাণীটির ওজন ৩ কেজি। মাদাগাস্কারে পাওয়া ফসিলটি দেখে বোঝা গেছে, এটি পূর্ণবয়স পর্যন্ত পৌঁছতে পারেনি। 

নতুন এই আবিষ্কৃত অ্যাডালথেরিয়াম নামে এই প্রাণীটি ডাইনোসর যুগের পূর্ববর্তী ধারণাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। এতদিন বিজ্ঞানীরা মনে করতেন, ডাইনোসরের পাশাপাশি বিচরণ করা স্তন্যপায়ী প্রাণীরা খুব ছোট বা ইঁদুরের আকার হতো।

তবে শিকারী ডাইনোসর থেকে কীভাবে তারা রক্ষা পেতো সেটি অনুসন্ধান করতে গিয়ে বিজ্ঞানীরা দেখেন, তারা মূলত গর্তজীবী প্রাণী ছিল। ফলে শিকারী ডাইনোসরদের থেকে নিজেদের বাঁচাতে পারত। গর্তে থাকার কারণেই তাদের আকৃতিও ইঁদুরের চেয়ে বড়। 

অ্যাডালথেরিয়াম নামটি সম্মিলিতভাবে মালাগাসি এবং গ্রিক ভাষা থেকে নেয়া হয়েছে। যার অর্থ হচ্ছে ক্ষেপাটে প্রাণী। তবে বিজ্ঞানীরা প্রাণীটির কেন এই নাম দেয় সেসম্পর্কে কিছু জানায়নি বিবিসি।

এই প্রাণী নিয়ে গবেষণা দলের নেতৃত্বে আছেন ডেনভার মিউজিয়াম অব নেচার অ্যান্ড সায়েন্স। তিনি জানান, এই আবিষ্কারটি সেই সময় সম্পর্কে অনেক ধারণা বদলে দেবে। 

মন্তব্য