| প্রচ্ছদ

অনুমোদন পেল আরেকটি ব্যাংক

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১৩২ বার। প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৮ । আপডেট: ১২ ডিসেম্বর ২০১৮ ।

নির্বাচনের আগেই আরও একটি ব্যাংকের অনুমোদনের কাজ সম্পন্ন করেছে বাংলাদেশ ব্যাংক। এ ব্যাংকটির নাম বেঙ্গল ব্যাংক। মঙ্গলবার  রাতে কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড সভায় এই ব্যাংকের অনুমোদনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। নতুন এই ব্যাংকটির অনুমোদনের ব্যাপারে বোর্ডের সব সদস্যই রাজি হয়েছেন। তবে ব্যাংকটির লাইসেন্স পেতে আগামী বোর্ডসভার কাছ থেকে লেটার অব ইনটেন্ট নিতে হবে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।খবর বাংলাট্রিবিউন

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে এই বোর্ড সভা অনুষ্ঠিত হয়। এই সভায় পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংক নামে আরও দুটি ব্যাংক অনুমোদনের জন্য তোলা হলেও এ দুটির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

এর আগে গত অক্টোবরে কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ বোর্ড সভায় চূড়ান্ত অনুমোদন পায় পুলিশ সদস্যদের মালিকানায় ‘কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশ’। ওই সভায় এজেন্ডাভুক্ত তিন ব্যাংকের কিছু কাগজপত্রে ত্রুটি থাকায় অনুমোদনের জন্য শর্ত জুড়ে দেওয়া হয়। শর্তগুলো পূরণ হওয়ায় আজকের বোর্ড সভায় বেঙ্গল ব্যাংককে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, বেঙ্গল ব্যাংকের ব্যাপারে বোর্ডের সব সদস্যই অনুমোদনের ব্যাপারে একমত হয়েছেন। তবে চূড়ান্ত অনুমোদন পেতে আগামী বোর্ড পর্যন্ত অপেক্ষা করতে হবে। আর পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংকের ব্যাপারে সিদ্ধান্ত নেবে আগামী বোর্ড।

বেঙ্গল ব্যাংকের প্রধান উদ্যোক্তা বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন। দেশে তাদের প্লাস্টিক শিল্পসহ বিভিন্ন ব্যবসা রয়েছে। তিনি আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের ভাই।

দ্য সিটিজেন ব্যাংকের মালিক আইনমন্ত্রী আনিসুল হকের মা জাহানারা হক।  পিপলস ব্যাংকের উদ্যোক্ত চট্টগ্রামের সন্দ্বীপের বাসিন্দা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা এম এ কাশেম।

এর আগে গত ২৫ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের পূর্বনির্ধারিত বোর্ড সভা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও একজন পর্ষদ সদস্য দেশের বাইরে থাকায় তা স্থগিত হয়। ওই সভায়ও তিনটি ব্যাংকের অনুমোদনের বিষয়টি এজেন্ডাভুক্ত ছিল।

আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

মন্তব্য