| প্রচ্ছদ

সুন্দরবনে বাঘ বেড়েছে

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬২ বার। প্রকাশ: ০৭ মে ২০২০ ২০:৩০:৪৭ ।

ভারতের পশ্চিমবঙ্গের সুন্দরবনে সংরক্ষিত এলাকায় বাঘের সংখ্যা বেড়েছে। আটটি বেড়ে সেখানে বর্তমানে বাঘের সংখ্যা ৯৬টি দাঁড়িয়েছে বলে জানিয়েছে রাজ্যের বন বিভাগ।

দেশটির বন দপ্তরের এক কর্মকর্তা জানান, ২০১৯ সালের নভেম্বর থেকে ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত শুমারিতে বাঘের সংখ্যা আটটি বেড়েছে। বন্যপ্রাণীর প্রধান তত্ত্বাবধায়ক রবি কান্ত সিনহা পিটিআইকে জানিয়েছেন, সুন্দরবনে বাঘের সংখ্যা এখন ৯৬টি। ২০১৯ সালে বাঘের সংখ্যা ছিল ৮৮টি।

সিনহা জানান বলেন, “বাঘ শুমারি কখনো সঠিক হয় না। তবে এটা আশাব্যঞ্জক যে, সুন্দরবনে বাঘের সংখ্যা বাড়ছে।”

বন বিভাগ জানিয়েছে, এবারের বাঘ শুমারি করা হয়েছে ক্যামেরা ট্র্যাকিং পদ্ধতিতে। তাতে যে ৯৬টি বাঘ ধরা পড়েছে তার মধ্যে বাঘের সংখ্যা রয়েছে ২৩ টি; বাঘিনি ৪৩ টি। বাকি ১১ টি শাবক।

দেশটির সুন্দরবন অংশে প্রায় দু’মাস ধরে ১,২০০টি ক্যামেরা বসিয়ে বাঘের গণনা চলে। বিভিন্ন নদী ও খাঁড়িতে বসানো হয়েছিল এসব ক্যামেরা। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় যেমন ক্যামেরা বসিয়ে গণনা হয়েছে, তেমনি গণনা করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনার বন সংলগ্ন এলাকায়।

এ বিষয়ে ভারতের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, “সুন্দরবনের বাঘ বাড়ার ঘটনা সত্যিই ইতিবাচক। এই সংখ্যাটা পরবর্তীতে যাতে সেঞ্চুরি অতিক্রম করে তার দিকে লক্ষ্য রাখতে হবে।

সুন্দরবনের বাংলাদেশ অংশেও সবশেষ জরিপে বাঘের সংখ্যা বেড়েছে বলে জানানো হয়েছিল। গত বছর মে মাসে সরকারিভাবে পরিচালিত সর্বশেষ বাঘশুমারির প্রতিবেদনে জানানো হয়েছিল সুন্দরবনে বাঘের সংখ্যা আছে ১১৪টি।

মন্তব্য