| প্রচ্ছদ

কতটা হাঁটলে ওজন কমবে?

পঠিত হয়েছে ৪৭ বার

ওজন কমানোর জন্য সবাই কত চেষ্টাই না করেন। কেউ খাদ্যতালিকায় পরিবর্তন আনেন, কেউ বা আবার নিয়মিত শরীরচর্চা করেন। কেউ কেউ দুই বেলা হাঁটতে বের হন। 

ওজন কমানোর জন্য নিয়মিত শরীরচর্চা, খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ ইত্যাদি সব কিছুই বেশ কার্যকরী উপায়। অনেকের হয়তো জানা নেই, শুধুমাত্র নিয়মিত হাঁটতে পারলেও শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব । শুধু তাই নয়, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো একাধিক রোগ-ব্যাধিকে দূরে সরিয়ে রাখা যায় নিয়মিত হাঁটার মাধ্যমে। তবে ঠিক কতটা হাঁটলে এই উপকার পাওয়া যাবে সেটা অনেকেরই জানা নেই।

বিশেষজ্ঞদের মতে, শরীরের অতিরিক্ত ওজন কমাতে প্রতিদিন না হাঁটলেও চলবে। সপ্তাহে মাত্র তিন দিন অন্তত ৩০ মিনিট করে হেঁটেও ওজন কমানো সম্ভব। বিশেষজ্ঞরা বলছেন, টানা ৩০ মিনিট হাঁটলে হৃৎপিণ্ড তার স্থায়ী গতিশীল অবস্থায় পৌঁছে যায়। দীর্ঘ সময় ধরে হৃৎপিণ্ডের এই স্থায়ী গতিশীল অবস্থা ওজন কমাতে সাহায্য করে।

বিশেষজ্ঞরা আরও বলছেন, হৃৎপিণ্ডের গতিশীল অবস্থায় পৌঁছতে ঘণ্টায় আড়াই থেকে ৩ কিলোমিটার গতিতে অন্তত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করতে হবে। পাশাপাশি স্বাস্থ্যকর খাবার গ্রহন ও নিয়ন্ত্রিত জীবনযাপন করা প্রয়োজন।তাহলে শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকবে। সূত্র : জি নিউজ

মন্তব্য