| প্রচ্ছদ

নওগাঁয় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১৭৮টি ঘর পেলো গৃহহীন পরিবার

নওগাঁ প্রতিনিধি
পঠিত হয়েছে ১১১ বার। প্রকাশ: ০৯ মে ২০২০ ১৯:০৭:২৩ ।

নওগাঁ সদর উপজেলায় ২০১৮-১৯ অর্থবছরে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ- ২ প্রকল্পের আওতায় ১৭৮টি গৃহহীন পরিবারের মাঝে ১৭৮টি ঘর নির্মান করে হস্তান্তর করেছে নওগাঁ সদর উপজেলা প্রশাসন। যার জমি আছে ঘর নাই তার নিজ জমিতে গৃহ নির্মান প্রকল্পের আওতাভুক্ত গৃহহীন পরিবারের মাঝে ঘর নির্মান করে তাদের হস্তান্তর কাজ সম্পুর্ন  করা হয়েছে। 
নওগাঁ জেলার সদর উপজেলার ১২টি ইউনিয়ন এবং ১টি পৌরসভার ১৭৮টি পরিবারের মাঝে প্রায় ১ কোটি ৭৮ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত ঘরগুলো গৃহহীন পরিবারের মাঝে হস্তান্তর করা হয়।
সরকারের এমন উদ্যোগ এবং প্রধানমান্ত্রীর আশ্রয়ণ- ২ প্রকল্পের মাধ্যমে নির্মিত ঘরগুলো পেয়ে নিজ গৃহে বসবসারে সুজোগ সৃষ্টি করে দেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন পরিবারগুলো। 
ঘর পেয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে সদর উপজেলার বক্তারপুর ইউনিয়নের বাচারীগ্রামের আলমগীর কবির জানান- নিজ জমি থাকা সত্বেও অর্থের অভাবে ঘর নির্মান করতে পারছিলেন না তিনি। অনেক কস্ট করে তিন জনের পরিবার নিয়ে ছাঊনি দিয়ে ঘেরা বাড়িতে বসবাস করতে হতো বলে রোদ ঝর বৃষ্টিতে অনেক কষ্ট পেতে হত আমাদের। সদর উপজেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ঘর পেয়ে আজ আমাদের পরিবার মাথা গোঁজার ঠাই হলো। এখন পরিবার নিয়ে আর দুর্যোগে কষ্ট পেতে হচ্ছে না।
প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পেয়ে উপজেলার হাসাইগাড়ি ইউনিয়নের তেতুলিয়া গ্রামের রাশেদা বেগম বলেন, এতদিন ঘর না থাকায় আমি আমার পরিবার নিয়ে অনেক কষ্টে দিন পার করতাম। কিন্তু আজ শেখ হাসিনার সরকারের দেওয়া নির্মান করা ঘরে আমরা বসবাস সুখে শান্তিতে বসবাস করছি। এখন ঘর পাবার পর ঘরের আঙ্গিনার সামনে কিছু সবজী চাষও এখন আমরা করছি। আগে বাড়ি নির্মান বা উঠান অকেজো থাকায় তা করতে পারতাম না। তিনি বলেন- ঘর পাবার পর এখন আমরা পরিবার নিয়ে সুখেই আছি।
২০১৮-১৯ অর্থবছরে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নির্মানকৃত বাড়ি হস্তান্তর প্রসঙ্গে সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (পিআইও) মো. মাহাবুবুর রহমান বলেন- ২০১৮-১৯ অর্থবছরে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ- ২ প্রকল্পের আওতায় ১ কোটি ৭৮ লক্ষ টাকা ব্যয়ে ১৭৮টি গৃহহীন পরিবারের মাঝে ১৭৮টি ঘর নির্মান করে তা হস্তান্তর কাজ সম্পপুর্ন হয়েছে। প্রতিটি পরিবারকে টয়লেটসহ একটি করে বাড়ি নির্মান করে তা হস্তান্তর করা হয়েছে। এখন তারা ওই বাড়ি গুলোতে বসবাস শুরু করেছেন। তিনি বলেন, এসকল মানুষ গুলোর কাছে জমি আছে কিন্তু বাড়ি করবার মত আর্থিক অবস্থানে ছিলেন না। এসকল পরিবারের মানুষেরা দিন আনা দিন খাওয়া মানুষ। মাননীয় প্রধানমন্ত্রীর দেওয়া এসকল ঘর পেয়ে গৃহহীন পরিবার গুলো অনেক উপককৃত হয়েছেন। তিনি আরও বলেন, সরকারের কাছে দেওয়া সদর উপজেলার ১২টি ইউনিয়ন এবং ১টি পৌরসভার যারা গৃহহীন পরিবার ছিলেন শুধু তাদের ঘর নির্মান করে দেওয়া হয়েছে।
যার জমি আছে ঘর নাই তার নিজ জমিতে গৃহ নির্মান প্রকল্পে ঘর নির্মান হস্তান্তর নিয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, গৃহহীন পরিবার গুলো ঘর পেয়ে আজ তারা নিজ ঘরে বসবাস করবার সুযোগ পেয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ- ২ প্রকল্পের আওতায় দেশে একটি মানুষও গৃহহীন থাকবে না তার লক্ষে নওগাঁ সদর উপজেলায় এসকল পরিবারকে ঘর নির্মান করে দেওয়া হয়েছে। এখন তারা ঘরগুলোতে বসবাস করছে পরিবার পরিজন নিয়ে। তিনি বলেন- সদর উপজেলায় ১৭৮টি পরিবারকে ঘর নির্মান প্রকল্পে সকল গৃহহীন পরিবারের মাঝে সুষ্ঠ বন্টনের মাধ্যমে তা হস্তান্তর করা হয়েছে। পরিবার গুলো এখন নির্মান করে দেওয়া ঘর গুলোতে বসবাস করছে। গৃহহীন পরিবারগুলো নিজ জমিতে ঘর পেয়ে অনেক খুশি। এই পরিবার গুলো সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

মন্তব্য