| প্রচ্ছদ

ভারত থেকে ট্রেনে এলো পেঁয়াজ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৮ বার। প্রকাশ: ১০ মে ২০২০ ০০:২৯:৪৭ ।

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে অনেক দিন রপ্তানি বন্ধ থাকার পর ভারত থেকে বাংলাদেশে মালবাহী ট্রেনে ৪২ বগি পেঁয়াজ এসেছে।

ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, শনিবার প্রথম ট্রেনে আসা ৪২ বগি পেঁয়াজ বাংলাদেশ রেলওয়ের কাছে হস্তান্তর করেছে ভারতীয় রেলওয়ে।

এতে আরও বলা হয়, দর্শনা গেদে পয়েন্টে এই পেঁয়াজ হস্তান্তর করা হচ্ছে। কাস্টমস ছাড়পত্র পাওয়ার পর এসব পেঁয়াজ সুবিধাজনক স্থানে আনলোড করা হবে।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার চারটি রেলওয়ে পয়েন্ট দিয়ে আরও কিছু মালবাহী ট্রেন নিত্যপণ্য নিয়ে আসবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এদিকে ইন্ডিয়ান এক্সপ্রেস অনলাইনের এক খবরে বলা হয়, মহারাষ্ট্রের পাইকারি বাজারে পেঁয়াজের গড় লেনদেন অবনমনের পরিপ্রেক্ষিতে, রাজ্য সরকার পিঁয়াজে ভর্তুকিভিত্তিক রফতানি প্রকল্প চালু করার জন্য কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়েছে।

ভারতে লকডাউন চলার কারণে দেশের বাজারে পেঁয়াজের চাহিদা হ্রাস এবং সড়কপথে রপ্তানিতে প্রশাসনিক বাধার কারণে রাজ্য কৃষি বিপণন বোর্ড রেলপথে বাংলাদেশে রফতানির জন্য চাপ দিচ্ছিল।

ইতিমধ্যে, মহারাষ্ট্র রাজ্য বিপণন বোর্ড চার-পাঁচ জন ব্যবসায়ীকে নাসিক জেলার লাসালগাঁওয়ের পাইকারি বাজার থেকে ট্রেনে বাংলাদেশে ১৭০০ টন পেঁয়াজ রফতানি করতে সহায়তা করেছে।

করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাব ঠেকাতে দেড় মাস ধরে ভারত-বাংলাদেশে লকডাউন চলছে।

মন্তব্য