| প্রচ্ছদ

মুশফিকের ঐতিহাসিক ব্যাটের নিলাম চলবে ১৪ মে পর্যন্ত

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৭ বার। প্রকাশ: ১১ মে ২০২০ ০৩:৫৭:৪৮ ।

এই ব্যাট হাতে প্রতিপক্ষের বোলারদের তুলোধুনো করেছেন। ২০১৩ সালে শ্রীলঙ্কার গলে বাংলাদেশকে উপহার দিয়েছেন প্রথম ডাবল সেঞ্চুরি। করোনা যুদ্ধে লড়তে নিজের সেই প্রিয় ব্যাটটি নিলামে তুলেছেন মুশফিকুর রহিম। শনিবার (৯ মে) রাত ১০টায় নিলামে উঠেছে মুশফিকের ডাবল সেঞ্চুরি গড়া ঐতিহাসিক ব্যাটটি। অনলাইনে নিলামের বিডিং শুরু হয়ে গেছে। চলবে বৃহস্পতিবার (১৪ মে) রাত ১০টা পর্যন্ত। ব্যাটের ভিত্তি মূল্য ধরা হয়েছে ৬ লাখ টাকা।

মুশফিকের ব্যাটের সঙ্গে নিলামে উঠেছে মোসাদ্দেক হোসেনের একটি ব্যাট। যে ব্যাট দিয়ে তিনি গতবছর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ২৭ বলে ৫২ রানের ইনিংস খেলে দেশকে উপহার দিয়েছিলেন প্রথম আন্তর্জাতিক শিরোপা। ব্যাটটির ভিত্তি মূল্য তিন লাখ টাকা।

একই দিন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেন আকবর আলী নিলামে তুলেছেন ফাইনালের ব্যাট ও ব্যাটিং গ্লাভস। যার ভিত্তি মূল্য এক লাখ টাকা। গত বছর ভারত সফরে টি-টোয়েন্টিতে যে ব্যাট দিয়ে ৮১ রানের ইনিংস খেলেছিলেন মোহাম্মদ নাঈম শেখ সেটিও উঠেছে নিলামে। ব্যাটটির ভিত্তি মূল্য এক লাখ টাকা। এছাড়া থাকছে ২০১১ বিশ্বকাপ খেলা টাইগার ক্রিকেটারদের ছবি ও অটোগ্রাফযুক্ত ব্যাট। যার ভিত্তি মূল্য ধরা হয়েছে এক লাখ ৫০ হাজার টাকা। ক্রিকেট অনুরাগী জসিমউদ্দিন নিলামে তুলেছেন নিজের সংগ্রহে থাকা সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার অটোগ্রাফযুক্ত ক্যাপ। এর ভিত্তি মূল্য এক লাখ টাকা।

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল গড়তেই হচ্ছে এই নিলাম কার্যক্রম। ক্যাম্পেইনের নাম দেওয়া হয়েছে ‘স্পোর্টস ফর লাইফ’। পুরো ব্যাপারটা দেখভাল করছে নিবকো স্পোর্টস ম্যানেজমেন্ট, ই-কমার্স প্রতিষ্ঠান ‘পিকাবো’ ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

শনিবার রাত দশটায় স্পোর্টস ফর লাইফের অফিসিয়াল ফেসবুক পেজে অনলাইন লাইভ নিলাম শুরু করেছেন মুশফিক ও আকবর। পিকাবোর ওয়েবসাইটে ছয় দিন ধরে চলবে এই ভার্চুয়াল নিলাম।

নিলাম থেকে আসা অর্থের একটা অংশ ব্যয় হবে ব্র্যাকের মাধ্যমে দুঃস্থদের সহায়তায়। বাকিটা ক্রিকেট স্মারক নিলামে তোলা ক্রিকেটাররা করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে মানবিক সহায়তা দিবেন নিজেদের মতো করে।

মন্তব্য